হিলিতে কাঁচা মরিচের দাম বেড়েছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ভারত থেকে কাঁচা মরিচের আমদানি বন্ধ থাকায় এবং স্থানীয় বাজারে সংকটের কারণে একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি বাজারে কাঁচা মরিচের দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা। এতে পাইকারি ও খুচরা বাজারে দিন দিন প্রভাব পড়তে শুরু করেছে।

আকস্মিক ভাবে দাম বাড়ায় ক্রেতারা কাঁচা মরিচ ক্রয় করতে এসে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

হিলি বাজারের কাঁচা মরিচ ব্যবসায়ী বিপ্লব হোসেন বলেন, বৃহস্পতিবার বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের পাইকারি দাম ছিল ১০৪ টাকা আর খুচরা ছিল থেকে ১১০ টাকা। শুক্রবার সেই কাঁচা মরিচ পাইকারী ১২৪ টাকা দরে বিক্রয় হচ্ছে। আর খুচরা বিক্রয় হচ্ছে ১৪০ টাকা। হিলি বাজারের পাইকারী বাজারেই প্রতি কেজিতে একদিনের ব্যবধানে দাম বেড়েছে ২০ টাকা আর খুচরা রাজারে দাম বেড়েছে ৩০ টাকা।

ফরহাদ হোসেন নামের এক ক্রেতা বলেন, বৃহস্পতিবার হিলি হাটবারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১১০ টাকা। কিন্তু শুক্রবার সেই কাঁচা মরিচ কিনলাম ১৪০ টাকা কেজি দরে।

হিলি বাজারের কাঁচা মরিচ ব্যবসায়ী মোবারক হোসেন বলেন, বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি না হওয়ায় এর প্রভাব পড়েছে বাজারে।এখন দেশী কাঁচা মরিচের উপর নির্ভর করতে হচ্ছে। দেশি মরিচের চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম বাড়ছে।

হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, কাঁচা মরিচ আমদানির জন্য বাংলাদেশের আইপি (ইমপোর্ট পারমিশন) গত ছয় মাস ধরে বন্ধ রয়েছে। আর এ কারণে ছয় মাস ধরে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ রয়েছে। এছাড়া এলাকায় চাহিদা বেড়ে যাওয়ায় স্থানীয় বাজারগুলোতে কাঁচা মরিচের দাম দিন দিন বেড়ে যাচ্ছে। সরকার আমদানির অনুমতি না দিলে দাম আরও বাড়তে পারে।