ডিএনসিসি এলাকায় টিসিবির ফ্যামিলি কার্ড পেতে যা লাগবে

ভোক্তাকন্ঠ ডেস্ক: পাঁচ লাখ উপকারভোগী নির্বাচন, ফ্যামিলি কার্ড বরাদ্দ ও সকল ওয়ার্ডে প্রাপ্যতা অনুযায়ী ফ্যামিলি কার্ডের বিভাজন (উপ বরাদ্দ) এবং বরাদ্দকৃত ফ্যামিলি কার্ড নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে নির্বাচন করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার আওতাধীন টিসিবির ফ্যামিলি কার্ড সংগ্রহ করতে হলে নিজ এলাকার ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং সচল একটি মোবাইল নম্বরসহ যোগাযোগ করতে হবে। সেখানে টিসিবি কার্ড প্রাপ্তদের সিরিয়াল নম্বর, ডিভিশন, সিটি করপোরেশন, ওয়ার্ড নম্বর, পুলিশ স্টেশন, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন কার্ড নম্বর, স্মার্ট কার্ড নম্বর, বেনিফিশিয়ারি নাম, স্পাউস নাম এবং পেশা এগুলো পূরণ করে নেবে সংশ্লিষ্ট কাজে নিয়োজিতরা। এসব তথ্য দিয়ে ফরম পূরণের মাধ্যমেই টিসিবির ফ্যামিলি কার্ডের জন্য নির্বাচিত করা হবে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, গত ১৩ এপ্রিল এ বিষয়ে যে কমিটি গঠন করা হয়েছে, সে অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর কার্যালয় থেকে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মাসুদ আলম ছিদ্দিক জানিয়েছেন, কমিটির কর্মপরিধি অনুযায়ী নির্বাচিত উপকারভোগীর তালিকা যাচাই বাছাই করে প্রণয়ন, অনুমোদন এবং অবগতির জন্য সিটি করপোরেশনে প্রেরণ করবে। উপকারভোগী নির্বাচনের সময় ভোটার, নন ভোটার, নন ভোটার দরিদ্র, অসহায়, খেটে খাওয়া দিনমজুর, নির্বিশেষে স্বল্প আয়ের প্রান্তিক জনগোষ্ঠীকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট উপকারভোগীর স্থায়ী ঠিকানা টিসিবি তালিকাভুক্ত হলে দ্বৈততা পরিহার করতে হবে। উপকারভোগী নির্বাচনের সময় স্বামী-স্ত্রী দুজনের নাম রেজিস্ট্রেশন এবং জাতীয় পরিচয়পত্রকে অগ্রাধিকার দিতে হবে।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির উপদেষ্টা হিসেবে আছেন ওয়ার্ড কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর (সংশ্লিষ্ট ওয়ার্ড)। এছাড়া কমিটির সভাপতি আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং সদস্য সচিব করা হয়েছে সংশ্লিষ্ট ওয়ার্ড সচিবকে। কমিটির বাকি সদস্যরা হলেন সহকারী স্বাস্থ্য কর্মকর্তা, সমাজ কল্যাণ কর্মকর্তা এবং কর কর্মকর্তা। কর্মপরিধি অনুযায়ী এই কমিটি এসব কাজ করবে।

জানা গেছে, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কার্যালয় কর্তৃক মুদ্রিত ফ্যামিলি কার্ড টিসিবি পণ্য বিক্রির কমপক্ষে ৩ দিন আগে সংশ্লিষ্ট উপকারভোগীর নিকট বিতরণ করতে হবে।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ফ্যামিলি কার্ডের মধ্যমে ভর্তুকি মূল্য টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী বিক্রি কার্যক্রম সমন্বয় ও তদারকি করতে ডিএনসিসির সমন্বয় ও তদারকি কমিটি গঠন করে দিয়েছে ডিএনসিসির সচিব মাসুদ আলম ছিদ্দিক।

এ বিষয়ে অফিস আদেশের কথা উল্লেখ করে তিনি জানান, ১২ সদস্যর এই কমিটি স্ব স্ব অধিক্ষেত্রে সকল ওয়ার্ডের প্রাপ্যতা অনুযায়ী ফ্যামিলি কার্ডের বিভাজন (বরাদ্দ) প্রদানে কাজ করবে। সকল ওয়ার্ডে কমিটি কর্তৃক প্রণীত উপকারভোগীর তালিকা সিএএমএস কর্তৃক যাচাই বাছাইয়ের জন্য আইসিটি বিভাগে প্রেরণ করবে। এছাড়া অনুমোদিত তালিকা অনুযায়ী উকারভোগীদের অনুকূলে কিউআর কোড ফ্যামিলি কার্ড মুদ্রণ ও কার্ডের নম্বর প্রদানের ক্ষেত্রে সিটি করপোরেশন, জেলা, থানা, এবং ওয়ার্ডের জিও কোড ব্যবহার করাসহ সামগ্রিক কার্যক্রম তত্ত্বাবধান করবে।