খাদ্য-বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থান

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২ এপ্রিল) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। খাদ্য ও আনুষঙ্গিক এবং বিমা খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট।

এর ফলে টানা তিন কর্মদিবস শেয়ারবাজারে উত্থান হলো। তার আগে রজমানের প্রথম দুই কর্মদিবস (সোম ও মঙ্গলবার) দরপতন হয়েছিল।

রোববার (২ এপ্রিল) খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির। বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে সাতটির, আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার।

দুই খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন উভয় বাজারে সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।  

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইতে মোট ৮ কোটি ১৯ লাখ ৬৬ হাজার ৯১০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৬ কোটি ৮৩ লাখ ৪৮ হাজার টাকার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫২ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৪৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তারপর যথাক্রমে ছিল- ইন্ট্রাকো রিফুয়েলিং, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, ইউনিক হোটেলের, আরডি ফুড, রয়েল টিউলিপ সি পার্ল এবং এডিএন টেলিকমের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬৬টির।

দিন শেষে সিএসইতে ৭ কোটি ৬ লাখ ১৬ হাজার ২৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬১ লাখ ৫ হাজার ৮৭৫ টাকার।