দরপতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

ভোক্তাকণ্ঠ ডেস্ক: গত ১৬ মার্চ (বৃহস্পতিবার) সূচক সামান্য বৃদ্ধির পর সপ্তাহের প্রথম কার্যদিবস আজ (১৯ মার্চ) দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৯টি প্রতিষ্ঠানের দর বেড়েছে। তার বিপরীতে কমেছে ৮৫টির।

এ ফলে এদিন ডিএসইতে সূচক কমেছে ১৩ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্যমতে, রোববার দিনভর সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ৯১ পয়েন্ট কমে ৬ হাজার ২০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৫২ পয়েন্টে, ডিএস৩০ সূচক দশমিক ৯৭ পয়েন্ট কমে ২ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১৭ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯টি কোম্পানির। এছাড়া দরপতন হয়েছে ৮৫টির কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে মোট ৪৫২ কোটি ২৯ লাখ ১০ হাজার টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬০৭ কোটি ১৬ লাখ ৪৫ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কিছুটা কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩২৩ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে ১৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত আছে ৭৬টির দর।

দিন শেষে সিএসইতে ২৩ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৩৯৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৬৩ লাখ ৬৮ হাজার ৫০২ টাকার শেয়ার ও ইউনিটের।