হজের বিমান ভাড়া কমছে না

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ‘হজের যে বিমান ভাড়া ধরা হয়েছে এটা একদম সর্বনিম্ন ও সর্বশেষ। আমরা যতটুকু সম্ভব ততটুকু কমিয়েছি। এর চেয়ে কম আর করা যায় না’- সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শফিউল আজিম।

রোববার (১৯ মার্চ) হজ ভাড়ার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। বিমানের কুর্মিটোলার বলাকা কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিমানের এমডি বলেন, আমরা ৩ মাস ধরে হজের বিমান ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। আমাদের প্রথম প্রস্তাব ছিল ২ লাখ ১০ হাজার ৩৩৮ টাকা। পরে এটিকে কমিয়ে প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি এই ভাড়া নির্ধারণ করেছে। এবার ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ ট্যাক্স বৃদ্ধি, ডলারের রেট বৃদ্ধি, জেট ফুয়েলের দাম বৃদ্ধি। ভাড়া বৃদ্ধিতে আমাদের কোনো হাত নেই।

‘হজের বিমান ভাড়া কমছে কি না’-এমডিকে সংবাদ সম্মেলনে ৩/৪ বার এই প্রশ্ন করা হয়। তিনি এ বিষয়ে পরোক্ষভাবে উত্তর দেন। তিনি বলেন, ‘হজের যে ভাড়া ধরা হয়েছে এটা একদম সর্বনিম্ন ও সর্বশেষ। আমরা যতটুকু সম্ভব ততটুকু কমিয়েছি। এর চেয়ে কম আর করা যায় না।’

একই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘হজ ফ্লাইটে যে বিমান ভাড়া ধরা হয়েছে সেটি একটি আদর্শ বিমান ভাড়া।’

তিনি বলেন, ‘হজ প্যাকেজ চূড়ান্ত হয়ে গেছে। সেখানে বিমান একটি মাত্র খাত। আমরা সর্বনিম্ন দিয়েছি। এরপরে আমাদের আর কিছু করার নেই।’

উল্লেখ্য, এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের ব্যয় নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। এবার বিমানের হজ ফ্লাইট ভাড়া প্রায় ৫৮ হাজার টাকার মতো বৃদ্ধি করে ১ লাখ ৯৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

Related posts:

রমজানে খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে থাকবে র‌্যাব
ব্যবসায়ীদের অতিমুনাফা, অতিলোভ বাজার দর বৃদ্ধির কারণ: ক্যাব সভাপতি
ক্যাবের সংস্কার প্রস্তাব প্রেক্ষিত: ‘জ্বালানি সংকট ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’
অনলাইনে তেল-চিনি-ডাল কিনতে গিয়ে হারালো ২২৬৫০ টাকা
রমজানে কঠোরভাবে বাজার মনিটরিং করবেন ডিসিরা
ব্রয়লার মুরগির কারসাজিতে জড়িতদের শাস্তি চায় ক্যাব
শ্রেণিকক্ষে ফিরে যাচ্ছেন অনশনরত শিক্ষকরা
বঙ্গবাজারের ব্যবসায়ীদের ২ লাখ টাকা দিল ভোক্তা অধিদপ্তর
বাজার পরিস্থিতি নিয়ে ফেসবুক লাইভে যা বললেন ভোক্তার ডিজি
খাবারের প্যাকেটের বিপজ্জনক কালিতে স্বাস্থ্য ঝুঁকি