পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে দেশের পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। তবে এ দিন কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৩১৪টি প্রতিষ্ঠানের পাঁচ কোটি ৫১ লাখ ৭৮ হাজার ৯৫৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৪১ লাখ ৯০ হাজার টাকা। আগের কর্মদিবসে রোববার লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ আগের কর্মদিবসের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এ দিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৫৬টির, বিপরীতে কমেছে ১১৩টি আর অপরিবর্তিত রয়েছে ১৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার দিনেও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, রয়েল টিউলিপ সি পার্ল, এডিএন টেলিকম এবং বসুন্ধরা পেপারের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭০ পয়েন্টে।

ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় পাঁচ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, রয়েল টিউলিপ সি পার্ল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, শাইনপুকুর সিরামিকস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এপেক্স ফুটওয়ার, সোনালী পেপার, ওরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্কস এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৯৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ছয় কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৯২৪৩ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১২২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৫টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৫টির ও ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।