বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা বিতরণে গড়বড়

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীর ভাতাবাবদ এক কোটি ২০ লাখ টাকা সুবিধাভোগীদের না দিয়ে আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। রোববার (১৭ এপ্রিল) টাঙ্গাইল সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক আব্দুল লতিফ হাওলাদারের নেতৃত্বে একটি টিম অভিযান চালিয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে।

অভিযোগের তীর জামালপুরের এক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সমাজসেবা কর্মকর্তার দিকে। অভিযানে অভিযোগ সংশ্লিষ্ট কপি সংগ্রহ ও কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে দুদক টিম। সোমবার (১৮ এপ্রিল) সংস্থাটির সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ আদনান অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানা যায়, জামালপুর সদর উপজেলার তিতপল্লা ইউনিয়নে ১ হাজার ৬৪৭ জন বয়স্ক, ৯০১ জন বিধবা ও ৪০৫ জন প্রতিবন্ধীসহ মোট ২ হাজার ৯৫৩ জন সুবিধাভোগীর টাকা ব্যাংকের পরিবর্তে মোবাইল নম্বরে পরিশোধের সিদ্ধান্ত হয়। মোবাইল নম্বরে টাকা দেওয়ার সিদ্ধান্তের পর থেকে সুবিধাভোগী প্রায় ৮০ শতাংশ মানুষ ভাতা থেকে বঞ্চিত। যার পরিমাণ প্রায় ১ কোটি ২০ লাখ টাকা। অভিযোগে উল্লেখ করা হয়েছে, বর্তমান ইউনিয়ন চেয়ারম্যান হারুন অর রশিদ সেলিম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদাৎ হোসেন মোবাইল নম্বর পরিবর্তন করে কৌশলে ওই টাকা আত্মসাৎ করেছেন। ভাতাভোগীরা বিভিন্ন দপ্তরে ঘুরেও ২০২০-২০২১ অর্থবছরের টাকা পাচ্ছেন না।

দুদকের টিম অভিযানে গিয়ে জামালপুর সদর উপজেলাধীন ১২নং তিতপল্লা ইউনিয়ন পরিষদ এবং উপজেলা সমাজ সেবা অফিসে ২০২০-২০২১ অর্থবছরের বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা দেওয়ায় দুর্নীতি সংক্রান্ত সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করেছে। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের জিজ্ঞাসাবাদও করেছে। রেকর্ডপত্র পর্যালোচনা করে কমিশনে শিগগিরই এনফোর্সমেন্ট টিম অনুসন্ধান প্রতিবেদন দাখিল করবে বলে জানিয়েছে দুদক।