রমজানে প্রশান্তির আশায় ইফতারে বেড়েছে বরফের চাহিদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

রোদের প্রখরতা এবং সারাদিনের ক্লান্তিতে নাজেহাল সাধারণ মানুষ। সারাদিনের ক্লান্তি দূর করতে, মনকে একটুখানি প্রশান্তি দিতে ইফতারে বেড়েছে বরফের চাহিদা।

রাজধানীর বিভিন্ন এলাকার পাশাপাশি বরফের জমজমাট আয়োজন ব্যস্ততম এলাকা নিউমার্কেটে। এই বরফ বিক্রেতাদের বেশিরভাগই মৌসুমী ব্যবসায়ী। রমজান মাসে এ সময়টায় বরফ বিক্রি করলেও, তারা সবাই অন্য কাজ করেন।

রমজান মাসের ইফতারিতে তৃপ্তি এবং প্রশান্তির আশায় নিয়মিত বরফ ক্রয় করছেন অনেকেই। কথা হয়েছে এসব ক্রেতাদের সাথে।

বরফ কিনতে আসা একজন বলেন, শরবত তৈরিতে বরফের প্রয়োজন। তাই বরফ কিনতে এসেছেন।

শফিক বলেন, পরিবারের সবাইকে নিয়ে একসাথে ইফতার করে থাকি। স্ত্রী এবং সন্তানেরা বরফ নিতে বলে তাই নিতে হয়। এই বরফ কতটা স্বাস্থ্য সম্মত তা জানা নেই। বাসায় ফ্রিজ নেই তাই কিনে নিতে বাধ্য।

বরফের পানি নিয়ে সন্দেহ রয়েছে অনেকের মনে। মুহতাসিম নামের এই ক্রেতা বলছেন, বিক্রেতারা বলছেন বিশুদ্ধ পানি দিয়ে তৈরি হচ্ছে এই বরফ। কতটুকু সত্য তা আমি কেন তারা নিজেরাও জানে না। কারণ তারা অন্য কোথাও থেকে বরফ কিনে আনছেন।

তিনি আরও বলেন, পানি বিশুদ্ধ কিনা তা দেখছি না সত্য কিন্তু তাদের হাতে গ্লাভস নেই, কোনো পরিচ্ছন্নতার লক্ষ্মণ নেই৷ তারপরও নিতে হচ্ছে। কারণ বাসার বাকি সদস্যরা বরফ ছাড়া ইফতারিতে স্বাদ খুঁজে পায় না।

আলাউদ্দিন নামের এক বিক্রেতা বলছেন, সাভার থেকে বরফ নিয়ে আসেন তিনি। খবর নিয়েছে এবং কারখানা থেকে শতভাগ নিশ্চিত করেছে তার বরফ বিশুদ্ধ পানি থেকে তৈরি হচ্ছে।

আলাউদ্দিনের মতো অন্য সকল ব্যবসায়ীরাও দাবি করছেন বরফ তৈরি হচ্ছে ওয়াসার দেওয়া পানি থেকে। যা বিশুদ্ধ এবং স্বাস্থ্য সম্মত।

রহমাতুল্লাহ নামে অন্য এক যুবক বলছেন, নিয়মিত বাজার তদারকি করার মাধ্যমে সাধারণ মানুষের হাতে বিশুদ্ধ পানির বরফ তুলে দিতে পারে প্রশাসন। বরফ কোথায় তৈরি হচ্ছে, কিভাবে তৈরি হচ্ছে, কোন পানি ব্যবহার করা হচ্ছে এগুলো পরীক্ষা করার মাধ্যমে বিশুদ্ধ পানির বরফ সরবরাহ করা সম্ভব।