রিজার্ভ চুরির মামলায় বিবাদী পক্ষের আবেদন খারিজ

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের দায়ের করা রিজার্ভ চুরির মামলায় বিবাদী পক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। গত শুক্রবার নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে এ আবেদন খারিজ করা হয়। সোমবার বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

২০১৯ সালের ৩১ জানুয়ারি রিজার্ভ চুরির টাকা আদায়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে রিজার্ভ চুরির দায়ে কয়েকটি ব্যাংকের বিরুদ্ধে একটি মামলা করে বাংলাদেশ ব্যাংক। তার কিছুদিন পর বাংলাদেশ ব্যাংকের মামলার বিরুদ্ধে আবার পাল্টা মামলা করে বিবাদীপক্ষ।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে জানানো হয়, মামলার বিষয়বস্তু সংশ্লিষ্ট কোর্টের এখতিয়ারবহির্ভূত- এ মর্মে আরসিবিসি গং যে আবেদন করে তা (forum non conveniens doctrine) অনুযায়ী আদালত খারিজ করে দিয়েছে।

আদালত উল্লেখ করেন, এ চুরি নিউইয়র্কে অবস্থিত মার্কিন প্রতিষ্ঠান ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে হয়েছিল এবং সন্দেহাতীতভাবে প্রমাণিত, জালিয়াতির মাধ্যমে পেমেন্ট অর্ডার, বিভিন্ন করসপন্ডেন্ট অ্যাকাউন্টে চুরিকৃত অর্থের লেনদেন এবং এসব অ্যাকাউন্ট থেকে দেশের বাইরে অর্থ প্রেরণ সবই নিউইয়র্কে সংঘটিত হয়েছে।

ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মি. অ্যান্নে বাম তার ঘোষণায় দৃঢ়ভাবে উল্লেখ করেছেন, ফেডারেল রিজার্ভ এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি রয়েছে; যাতে ফেডারেল রিজার্ভ বাংলাদেশ ব্যাংককে তার মামলা-মোকদ্দমার ক্ষেত্রে কারিগরি সহায়তা প্রদান করবে বলে আদালতের রায়ে আরও উল্লেখ করা হয়।