হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে ক্যাবের উদ্যোগে জ্বালানী বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

ভোক্তাকন্ঠ রিপোর্ট: ‘জ্বালানি রূপান্তর নীতির বাস্তবায়নে জ্বালানি সনদ চুক্তি কেন বড় বাধা’ বিষয়ে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরে এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর উদ্যোগে শুক্রবার (২৬ আগষ্ট ২০২২) সকাল ১০ ট হতে দুপুর ১২.৩০টা অবধি হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ড. এম এ ওয়াজেদ মিয়া ভবনে শিক্ষার্থীদের সঙ্গে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে মুখ্য আলোচক প্রকৌশলী শুভ কিবরিয়া ক্যাব প্রস্তাবিত বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি-২০২২ ও জ্বালানি সনদ চুক্তি বিষয়ে আলোকপাত করেন। জ্বালানি রূপান্তর নীতির বাস্তবায়নে জ্বালানি সনদ চুক্তি কেন বড় বাধা সে বিষয়ে বিস্তারিত ব্যখ্যা দেন। এ বিষয়ে শিক্ষার্থীদের নানান প্রশ্নেরও উত্তর দেন তিনি।

এ অনুষ্ঠানে জ্বালানি রূপান্তর নীতি ও জ্বালানি সনদ চুক্তি বিষয়ে আরো আলোচনা করেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক মো: মিজানুর রহমান, সহকারি অধ্যাপক রনিক বাবু, ক্যাবের কেন্দ্রিক কমিটির প্রচার সম্পাদক মোহাম্মদ সাজেদুল ইসলাম, ক্যাবের ভোক্তা অভিযোগ নিস্পত্তি জাতীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাতা মো. আলমগীর কবির।

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে ক্যাবের উদ্যোগে জ্বালানী বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

৮০ জন শিক্ষার্থীর উপস্থিতিতে এ আলোচনা অনুষ্ঠানে ভোক্তার অধিকার, জ্বালানি রূপান্তর, জ্বালানি সনদ চুক্তি, নবায়নযোগ্য জ্বালানি ইত্যাদি নানা বিষয়ে শিক্ষার্থীদের নানা কৌতুহলী প্রশ্নেরও উত্তর দেয়া হয়। আলোচনা শেষে ‘ স্টুডেন্টস এনার্জি ট্রনিজিশন ফোরাম’ স্থানীয় শাখা গঠনের বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়। হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক মো: মিজানুর রহমান এ বিষয়ে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করবেন বলে সিদ্ধান্ত গৃহীত হয়।