এবার কঠোর হবে পুলিশ

হঠাৎ করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। দেশব্যাপী নতুন লকডাউন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলতে ও লকডাউনের নির্দেশনা পালনে পুলিশ আরও কঠোর হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

শনিবার (৩ এপ্রিল) ডিএমপি কমিশনার সাংবাদিকদের এসব কথা বলেন।

ডিএমপির একজন অতিরিক্ত পুলিশ সুপার বলেন, সরকার ঘোষিত (চলমান) কঠোর নিষেধাজ্ঞার মধ্যে পুলিশ মূলত সচেতনতা সৃষ্টি ও মাস্ক বিতরণের কাজ করেছে। এছাড়াও যারা অকারণে যানবাহন নিয়ে ঘুরাঘুরি করেছে তাদের ট্রাফিক ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দেওয়া হয়েছে। তবে পরবর্তী লকডাউন বাস্তবায়নে পুলিশ আগের চেয়ে আরও বেশি সক্রিয় ও কঠোর থাকবে। যারা ঠুনকো অজুহাতে বাড়ির বাইরে বের হবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ জানায়, সড়কপথ-নৌপথে অবস্থানসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিনোদনকেন্দ্র ও পার্কে যেন কেউ জড়ো হতে না পারে সেক্ষেত্রে নজরদারি করা হবে। ঢাকার ভেতরে ও বিভিন্ন প্রবেশপথে পুলিশ চেক করবে। এছাড়াও ঢাকার ভেতরের গুরুত্বপূর্ণ পয়েন্টেগুলোতে চেকপোস্ট বসানো হবে। সড়কে চলাফেরা করা ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করবে পুলিশ। কারণ সন্তোষজনক না হলে পুলিশ তাদের বাসায় পাঠাবে।

ডিএমপি কমিশনার সাংবাদিকদের আরো বলেন, গত বছর কোনো অভিজ্ঞতা ছাড়াই পুলিশ মাঠে থেকে কাজ করেছে। গতবারের অভিজ্ঞতা সঙ্গে নিয়ে এবার পুলিশ কাউকেই লকডাউন ও স্বাস্থ্যবিধি লঙ্ঘনে ছাড় দেবে না। গত বছর লকডাউন চলাকালে অনেকেই বিভিন্ন অজুহাত দেখিয়ে ঢাকা ছেড়েছিল। এবার তা হতে দেয়া হবে না। কোভিড-১৯ এর নিয়ন্ত্রণ করতে পুলিশ মাঠে থেকে কাজ করবে।গত বছরের লকডাউন পর্যালোচনা করে অভিজ্ঞতা বাস্তবায়নের বিষয়ে পরিকল্পনা করার জন্য আগামীকাল রোববার পুলিশ এ বিষয়ে একটি সভা করবে।

জনগণকে স্বাস্থ্যবিধি মানানোর সর্বোচ্চ চেষ্টা করব। এতে কাজ না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মানুষকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা হবে।