বাস-লঞ্চে ভাড়া বেশি নিলে যা করবেন

নিজস্ব প্রতিবেদক:
ঈদে ঘরে ফেরা যাত্রীদের কাছ থেকে যাতে বেশি ভাড়া নিতে না পারে সেজন্য বাস কাউন্টার এবং লঞ্চ কাউন্টারে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। যাত্রীদের অভিযোগ দ্রুদ আমলে নিতে ২৪ ঘণ্টা সেবা দিচ্ছেন সংস্থাটি।

বাস বা লঞ্জের টিকেট কিনতে গিয়ে কেউ প্রতারিত হলে ভোক্তা অধিদপ্তরের হটলাইন ১৬১২১ নম্বরে অভিযোগ জানানোর জন্য বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রাজধানীর উত্তরা ও গাজীপুরের টঙ্গী এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্ত এই সংস্থা।

যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পঁচা-বাসি খাবার সংরক্ষণের অভিযোগে ঢাকা এক্সপ্রেসসহ পাঁচ প্রতিষ্ঠানকে ৫২ হাজার টাকা জরিমানা করা হয়েছে এ দিন।

জরিমানা পাওয়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো- উত্তরার ভুতের আড্ডা রেস্টুরেন্ট, মা বিরানী হাউস, টঙ্গীর রুমা কনফেকশনারি ও জনতা হোটেল এ্যান্ড রেষ্টুরেন্ট।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ও ঢাকা জেলার প্রধান মো. আব্দুল জব্বার মন্ডল। আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক মো. মাগফুর রহমান।

অভিযানে যাত্রীদের কাছ থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কর্তৃক নির্ধারিত ভাড়ার থেকে বেশি ভাড়া আদায় করায় ঢাকা-লক্ষ্মীপুর রুটে চলাচলকারী ঢাকা এক্সপ্রেসকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পঁচা-বাসি বার্গার, পিজ্জা, স্যান্ডউইচ, চিকেন ফ্রাইসহ বিভিন্ন ইফতার সামগ্রী সংরক্ষণের অভিযোগে উত্তরার ভূতের আড্ডা রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা এবং মা বিরিয়ানি হাজউজকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা গাজীপুরের টঙ্গী এলাকায় যান। সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য সামগ্রী প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করার অপরাধে রুমা কনফেকশনারিকে দুই হাজার টাকা ও জনতা হোটেল ও রেষ্টুরেন্টকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

মো. আব্দুল জব্বার মন্ডল বলেন, রমজান মাসে যাত্রীরা যাতে হয়রানির শিকার না হন এ জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিনিয়ত বাস কাউন্টার ও টার্মিনালগুলো তদারকি করছে। টিকেট কিনতে গিয়ে কেউ প্রতারিত হলে ভোক্তা অধিদপ্তরের হটলাইন ১৬১২১ নম্বরে অভিযোগ করবেন। এছাড়া ডাক, মেইল ও কুরিয়ারযোগে এবং সরাসরি এসেও অভিযোগ করতে পারবেন। ভোক্তা অধিদপ্তর সব সময় ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে ও অধিকার আদায়ে সচেষ্ট আছে।

এসআর