মশা নিধনে হাতিয়ার এবার ব্যাঙ

মশা মারতে বদ্ধ জলাশয়ে ব্যাঙ ছাড়ার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর আগে মশা নিধনে গাপ্পি মাছ, হাঁস চাষ ও ড্রোন ব্যবহার করে ব্যর্থ হয়েছে ডিএসসিসি।

জানা গেছে, দেশের বিভিন্ন স্থান থেকে ধরে নিয়ে আসা এসব ব্যাঙ  খাল, জলাশয়, নালা, বক্স-কালভার্টসহ বদ্ধ জলাশয়ে ছাড়ার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটি মনে করছে, ব্যাঙগুলো পানির ওপর ভাসতে থাকা মশা ও লার্ভা খেয়ে ফেলবে। ফলে মশা বংশবিস্তার করতে পারবে না।

দক্ষিণের বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপস গত বছরের ১৪ জুন রমনা পার্কের লেকে বেশ কিছু হাঁস অবমুক্ত করেন। লেকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি লেকে যাতে মশার বংশবিস্তার রোধ করা যায়, হাঁস ছাড়ার সেটিও উদ্দেশ্য ছিল। কিন্তু হাঁস অবমুক্ত করে মশার দৌরাত্ম্য কমানো যায়নি। তাই এবার ব্যাঙ ছাড়ার উদ্যোগ নিয়েছে ডিএসসিসি।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী ব্যাঙ দিয়ে মশা নিধনের বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা প্রাথমিকভাবে কুমিল্লার বিভিন্ন জলাশয় থেকে ব্যাঙ এনে ঢাকার কিছু জলাশয়গুলোতে অবমুক্ত করেছি। আশা করছি আমাদের এবারের উদ্যোগটি কাজে লাগবে। কারণ আমাদের আবহাওয়ায় ব্যাঙ টিকে থাকবে এবং ব্যাঙ দিয়ে মশা নিধন করা সম্ভব হবে। তবে উদ্যোগটি সফল করতে সংশ্লিষ্ট সব অধিদফতরের সমন্বয় লাগবে।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Comment