হুমকির মুখে পড়ছে জাফলং

জাফলং এর ঐতিহ্যবাহী বল্লাঘাট নদী সংলগ্ন জামে মসজিদ ও পার্শ্ববর্তী আদিবাসী সম্প্রদায়ের বসতভিটা, ব্যবসা প্রতিষ্ঠান এবং বহুতল বাণিজ্যিক ভবন অনেকটা হুমকির মুখে পড়েছে  অবৈধ ভাবে পাথর উত্তোলনের জন্য। 

জাফলং বল্লাঘাটে প্রতিদিন বোমা মেশিন ও কয়েকশো বারকী নৌকা দিয়ে পাথর উত্তোলন করা হচ্ছে ফলে হুমকির মুখে পড়েছে বল্লাঘাট নদী সংলগ্ন জামে মসজিদ, বসতভিটা, স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান। একইসাথে জফলং পর্যটনকেন্দ্র হওয়ায় প্রতিদিনই অনেক মানুষের ভিড় থাকে। পাথর উত্তোলনের জন্য  বিভিন্ন ধরনের মেশিনের ব্যাবহার হচ্ছে যা পর্যটকদের জন্য বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

স্থানীয় একটি প্রভাবশালী মহলের সহযোগিতায় জাফলং লাখেরপাড় গ্রামের নজরুল ইসলাম ও আবির হোসেনের নেতৃত্বে একটি সুবিধা ভোগী মহল অবৈধ ভাবে পাথর উত্তোলন কাজ চালিয়ে যাচ্ছে। তারা অবৈধ ভাবে পাথর উত্তোলন করে মসজিদের নীচের রাস্তায় বালু-পাথর মজুদ করায় এই রাস্তায় দিয়ে জনসাধারণকে যাতায়াতে নানা দূভোর্গ ও প্রতিবন্ধকতা পোহাতে হচ্ছে। এ ব্যাপারে প্রশাসনকে জনানো হলে পাথর উত্তোলন কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়। তবে এ অবস্থা চলতে থাকলে কিছু মালিকানাধীন ব্যাবসা প্রতিস্হান নদী গর্ভে চলে যেতে পারে। 

 এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নিবার্হী অফিসার তাহমিলুর রহমান বলেন, ‘সরকারী ইসিভূক্ত কোয়ারী এলাকা থেকে পাথর উত্তোলন বন্ধ করতে প্রশাসন বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করে আসছে।  তিনি আরও বলেন, ‘আমরা অভিযোগ পেয়েছি রাতের বেলায় বোমা মেশিন দিয়ে অবৈধ ভাবে পাথর উত্তোলন করা হয়। এ ব্যাপারে তিনি স্হানীয় প্রতিনিধীদের এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন। এবং সরকারী ইসিভূক্ত কোয়ারী এলাকা থেকে পাথর উত্তোলন বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন।