কারখানাটি ৮ বছর ধরে অবৈধ ভাবে ব্যবহার করছিলো গ্যাস

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: অবৈধ সংযোগের বিরুদ্ধে রাজধানীর যাত্রাবাড়ী এবং কদমতলী এলাকায় অভিযান চালিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিশন কোম্পানি লি:।

বুধবার নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবলি সবনমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। নেতৃত্ব আরও উপস্থিত ছিলেন মেঢাবিবি-১ এর উপমহাব্যবস্থাপক মনিরুল ইসলাম।

অভিযানে কদমতলীর জামতলা মোড় এলাকার হাসান কেমিক্যাল কোং এবং যাত্রাবাড়ীর দনিয়া এলাকার দখিনা কিচেন রেস্টুরেন্ট সহ বেশকিছু প্রতিষ্ঠানের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এরপর গ্যাস পাইপের মুখ ঝালাই করে বন্ধ করে দেওয়া হয়।

তিতাস কর্মকর্তারা জানান, মশার কয়েল প্রস্তুতকারক হাসান কেমিক্যাল কোং তিনটি সংযোগের মাধ্যমে প্রায় ৮ বছর ধরে অবৈধভাবে গ্যাস ব্যবহার করে আসছিলো। প্রতিমাসে এ গ্যাসের আর্থিক মূল্য অন্তত ৮৬ হাজার টাকা। সেই হিসেবে ৮ বছরে বর্তমান দর অনুযায়ী অন্তত ৮২ লাখ টাকার গ্যাস পুড়িয়েছে মদিনা মশার কয়েল প্রস্তুতকারক এ কোম্পানিটি।

 অন্যদিকে দখিনা কিচেন রেস্টুরেন্টের জন্য কোন বৈধ সংযোগ ছিলো না। তারা বাসাবাড়ির আবাসিক সংযোগ থেকে অবৈধভাবে লাইন টেনে বাণিজ্যিক কাজে গ্যাস ব্যবহার করে আসছিলো। এমন কাজ অবৈধ বলে জানিয়েছেন কর্মকর্তারা। তাদের মতে, আবাসিক সংযোগের চেয়ে বাণিজ্যিক সংযোগে গ্যাস মূল্য বেশ ধরা হয়। কিন্তু এতে সরকার রাজস্ব হারিয়েছে।

এদিকে অবৈধ এ সংযোগের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিতাস মেট্রো দক্ষিণ বিপণন বিভাগ-১ এর উপ-মহাব্যবস্থাপক প্রকৌ: মনিরুল ইসলাম।

ভোক্তাকণ্ঠকে তিনি বলেন, তিতাসের নিয়মিত কাজের অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। এ প্রতিষ্ঠানগুলো ছাড়াও একটি বেকারি কারখানায় অবৈধভাবে ব্যবহার করা গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অবৈধ সংযোগ বিচ্ছিন্নের মাধ্যমে বৈধ গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করার জন্যে কাজ করা হচ্ছে।