গ্যাসের বর্ধিত দাম কার্যকরের তারিখ পেছাতে পারে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: শিল্পসহ বিভিন্ন খাতে আগামী বুধবার থেকে গ্যাসের বর্ধিত দাম কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে শিল্প উদ্যোক্তারা গ্যাসের দর পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন। পুনর্নির্ধারিত দাম আগামী এপ্রিল থেকে কার্যকরের অনুরোধ জানিয়ে এরই মধ্যে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। এ প্রেক্ষাপটে দাম কার্যকরের সময় দুই মাস পেছাতে পারে। ব্যবসায়ীদের অনুরোধ সরকার বিবেচনা করতে পারে বলে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান শিল্প মালিকদের ইঙ্গিত দিয়েছেন।

গত বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে টেক্সটাইল খাতের উদ্যোক্তাদের সঙ্গে আলোচনাকালে তিনি এ বিষয়ে কথা বলেছেন বলে অনুষ্ঠানে উপস্থিত একাধিক উদ্যোক্তা জানিয়েছেন। তাঁরা জানান, সালমান এফ রহমান বলেছেন, সরকার গ্যাসের বর্ধিত দাম মার্চ পর্যন্ত স্থগিত রাখার কথা ভাবছে। শিগগিরই এ বিষয়ে ঘোষণা আসতে পারে। এ সময় তিনি শিল্পের জন্য বাধ্যতামূলক নিরাপত্তা জামানত নিয়েও কথা বলেন। তিনি জানান, শিল্প মালিকদের অতিরিক্ত কোনো অর্থ জমা করতে হবে না।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা এক চিঠিতে বলেছেন, নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করতে এফবিসিসিআইর পক্ষ থেকে ক্যাপটিভের ক্ষেত্রে গ্যাসের প্রতি ইউনিটের দাম ১৬ থেকে বাড়িয়ে ২৫ টাকার করার প্রস্তাব করা হয়েছিল। তবে সরকার সব ধরনের শিল্পে গ্যাসের ইউনিটপ্রতি দাম বাড়িয়ে ৩০ টাকা নির্ধারণ করেছে। নতুন করে গ্যাসের দর বাড়লে ব্যবসা পরিচালনার খরচ বেড়ে যাওয়ার পাশাপাশি স্থানীয় শিল্প ও রপ্তানি খাতের প্রতিযোগিতা সক্ষমতার ওপর নেতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বেশি ক্ষতিগ্রস্ত হবে।