দুদকের মামলায় বিদ্যুতের ২ কর্মকর্তার কারাদণ্ড

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা প্রায় দেড় কোটি টাকার মালপত্র আত্মসাতের  মামলায় বিদ্যুৎ বিভাগের দুই প্রকৌশলীকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন বরিশালের আদালত। একইসঙ্গে প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে জরিমানাও করা হয়েছে।

গত মঙ্গলবার (১৯ জুলাই) বরিশাল বিভাগীয় বিশেষ আদালতের বিচারক মেহেদি আল মামুন এ রায় দেন।

আত্মসাতের মামলায় দণ্ডিত ওই দুই কর্মকর্তা হলেন- পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) খুলনা সার্কেলের বর্তমান তত্ত্বাবধায়ক প্রকৌশলী লক্ষ্মী নারায়ণ ভূঁইয়া ও বরিশাল গ্রিড স্টেশনের সাবেক উপবিভাগীয় প্রকৌশলী মো. হানিফ গাজী।

 তবে মামলার আরেক আসামি খুলনা পিসিজির তৎকালীন নিরাপত্তা পরিদর্শক আনোয়ার হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী একেএম নুরুউদ্দিন গণমাধ্যমকে জানান, রায় ঘোষণার সময় ওই দুই প্রকৌশলী আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত বরিশাল গ্রিড স্টেশনের নির্বাহী প্রকৌশলী ছিলেন লক্ষ্মী নারায়ণ ভূঁইয়া এবং হানিফ গাজী ছিলেন উপবিভাগীয় প্রকৌশলী। ওই সময় ভাণ্ডারিয়া গ্রিড উপকেন্দ্র থেকে কচা নদীর পূর্ব পয়েন্ট পর্যন্ত পরিত্যক্ত সঞ্চালন লাইনের ১ কোটি ৩৬ লাখ ৬৭ হাজার ৫৪৭ টাকার মালপত্র পরিকল্পিতভাবে আত্মসাৎ করেন তারা।

এরপর এ ঘটনায় বরিশাল দুদকের উপপরিচালক মতিউর রহমান ২০১৭ সালের ২০ আগস্ট তাদের বিরুদ্ধে মামলা করেন।