পদ্মার উপর নির্মিত সঞ্চালন লাইনে বিদ্যুৎ প্রবাহ শুরু

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: পদ্মা নদীর ওপর দিয়ে নির্মিত আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনে বিদ্যুৎ প্রবাহ (লোড ফ্লো) শুরু হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) বিকেল ৩টা ৪৬ মিনিটের দিকে নবনির্মিত সঞ্চালন লাইনটির ১ম সার্কিট এবং এর দুই মিনিট পর ২য় সার্কিটে বিদ্যুৎ প্রবাহ শুরু করা হয়।

পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) সূত্রে এই তথ্য জানা গেছে।

পিজিসিবি জানায়, বর্তমানে ঢাকার উপকণ্ঠে আমিনবাজার গ্রিড উপকেন্দ্রে এই লাইনের মাধ্যমে প্রায় ৪০০ মেগাওয়াট লোড সরবরাহ করা হচ্ছে। চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে লোড বৃদ্ধি করা হবে।

এর আগে গত ১৫ ডিসেম্বর আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন সফলভাবে চালু (চার্জ) করা হয়। ওইদিন দুপুর ১টা ৪০ মিনিটে গোপালগঞ্জ গ্রিড সাবস্টেশন প্রান্ত থেকে ৪০০ কেভি ভোল্টেজ দিয়ে এই লাইনটি চালু করা হয়।

পিজিসিবি সূত্র জানিয়েছে, গোপালগঞ্জ থেকে আমিনবাজার গ্রিড সাবস্টেশন পর্যন্ত লাইনটির দৈর্ঘ্য ৮২ দশমিক ৫ কিলোমিটার। এরমধ্যে পদ্মা নদীতে ৭ দশমিক ৫ কিলোমিটার রিভারক্রসিং রয়েছে। পুরো লাইনটিতে রয়েছে মোট ২২৬টি টাওয়ার। এরমধ্যে খরস্রোতা পদ্মা পাড়ির জন্য নদীতে এবং নদীর দুই প্রান্ত মিলে মোট ১১টি সুউচ্চ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

নবনির্মিত লাইনটি চালু করায় ইতোপূর্বে নির্মিত পায়রা-গোপালগঞ্জ ৪০০ কেভি লাইন এবং গোপালগঞ্জ-মোংলা ৪০০ কেভি লাইন ঢাকার উপকণ্ঠের আমিনবাজার গ্রিড উপকেন্দ্রের সাথে যুক্ত হলো। এতে বৃহত্তর খুলনা ও বরিশাল অঞ্চলের সঙ্গে জাতীয় গ্রিডের সংযোগ শক্তিশালী ও অধিকতর নির্ভরযোগ্য হয়েছে।