সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন জ্বালানি তেল সরবরাহের নির্দেশ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন জ্বালানি তেল সরবরাহে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয়ের সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

অনলাইনে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সভায় জানানো হয়, ২০২১-২০২২ অর্থবছরে কৃষিখাতে ১১ লাখ ৫০ হাজার ৮৭৭ মেট্রিক টন জ্বালানি তেল ব্যবহৃত হয়েছে। যা মোট ব্যবহৃত জ্বালানি তেলের ১৬ দশমিক ৬৪ শতাংশ।  

সভায় ডিজেল বাফার স্টক, তেল সরবরাহের জন্য ট্যাংক-ওয়াগন বা রেল ট্র্যাক নিশ্চিতকরণ, নৌপথের নাব্যতা সংরক্ষণ, তেল পাচাররোধ ও নৌঘাট সংক্রান্ত রাস্তার সংস্কার নিয়ে আলোচনা হয়।

সেচ মৌসুমের চলতি ডিসেম্বর থেকে আগামী বছরের মে মাস পর্যন্ত জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়।  

সেচ মৌসুমে দেশের প্রত্যন্ত অঞ্চলে কৃষকদের কাছে সঠিক সময়ে সরকার নির্ধারিত মূল্যে বর্ধিত পরিমাণ ডিজেল সরবরাহ কার্যক্রম নিবিড় ভাবে মনিটর করার জন্য গত ০১ ডিসেম্বর থেকে বিপিসির চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে কেন্দ্রীয় কন্ট্রোল সেল খোলা হয়েছে। সেচ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত চট্টগ্রামে ডিজেলের (প্রধান স্থাপনা+ইআরএল) মজুদ সার্বক্ষণিক ভাবে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন সংরক্ষণের চেষ্টা অব্যাহত থাকবে। ২০২২-২০২৩ সালের সেচ মৌসুমে ডিজেল ১৩ লাখ ৯৭ হাজার ১২৯ মেট্রিক টন ও লুব অয়েল ৪৫ হাজার ৯৭১ মেট্রিক টনের প্রাক্কলিত চাহিদা রয়েছে।

সভায় আরও উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, আরইবির চেয়ারম্যান মোহা. সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, বিআইডাব্লিউটিএ- এর প্রধান প্রকৌশলীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দপ্তর প্রধানবৃন্দ।