আদালতে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে

৩১ মার্চ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সকালে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির পর আপিল বিভাগের ভার্চুয়াল বিচারিক কার্যক্রমের শুরুতে বলেন, আদালতে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। আদালতে প্রবেশের সময় অবশ্যই মাস্ক পরতে হবে। অন্যথায় করোনার সংক্রমণ বাড়তেই থাকবে। স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক না পরার কারণেই করোনার বিস্তার ঘটছে বলেও মন্তব্য করেন তিনি।

বিচারিক কার্যক্রমের শুরুতে করোনা আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি। এসময় মামলা পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন জ্যেষ্ঠ ও কনিষ্ঠ আইনজীবীরা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

একইসঙ্গে সিনিয়র আইনজীবীদেরও সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার রাতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্ট ও দেশের সব অধস্তন আদালতে বিচারক এবং আইনজীবীদের কালো কোট এবং গাউন পরার বাধ্যবাধকতার বিষয়টি শিথিল করা হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মামলার শুনানির সময় আইনজীবী ও বিচারকদের কালো কোর্ট ও গাউন পরতে হবে না। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নিয়েছেন। সে অনুযায়ী আজ বিচারপতি ও আইনজীবীরা কালো কোট ও গাউন ছাড়াই মামলার শুনানি করছেন।