ওয়ারীতে বিএসটিআই’র অভিযান, ৯০ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর ওয়ারীতে অনিয়মের অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে দুটি আইনে মোট ৯০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে সোমবার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বৈধ সিএম লাইসেন্স ব্যতীত পণ্য বাজারজাত করায় টিকাটুলির অভয় দাস লেনের গাঁওয়াল ফুড এন্ড কনজ্যুমারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও, ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ না করে মানচিহ্ন ব্যবহার ও অধিকাংশ মোড়কে প্রয়োজনীয় তথ্যাদি উল্লেখ ব্যতীত মোড়কজাত ও উৎপাদিত/আমদানিকৃত পণ্য বিক্রি এবং বাজারজাতের অপরাধে একই প্রতিষ্ঠানকে আরও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বৈধ সিএম লাইসেন্স ব্যতীত দেশে উৎপাদিত (হলুদ-মরিচ-ধনিয়া-জিরার গুঁড়া, মধু, সরিষার তেল, নারিকেল তেল ও ফার্মেন্টেড মিল্ক) এবং আমদানিকৃত (বিস্কুট, চিপস, চকোলেট, সস, ফ্রুট জুস, সফট ড্রিংকস পাউডার, সানফ্লাওয়ার অয়েল, সিনথেটিক কালার পেস্ট, শ্যাম্পু, স্কিন ক্রীম, বেবি সোপ, আফটার শেভ লোশন, পেন্সিল ইত্যাদি) বাজারজাত করায় গোপীবাগের সদাই বাড়িকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও, ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী একই প্রতিষ্ঠানকে আরও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

গোপীবাগের সোহাগ বেকারী এন্ড কনফেকশনারিকে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বৈধ সিএম লাইসেন্স ব্যতীত পণ্য ‘পাউরুটি, বিস্কুট, চানাচুর ও চিপস’ বাজারজাত করায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছারাও, তিনটি প্রতিষ্ঠানের আগামী ১৫ দিনের মধ্যে বিএসটিআই হতে সিএম লাইসেন্স/ছাড়পত্র/মোড়কজাত সনদ গ্রহণের প্রক্রিয়াকরণের অঙ্গীকারনামা গ্রহণ করা হয়েছে।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) আফসানা হোসেন ও পরিদর্শক (মেট), ডিএমআই মো. কামরুল পলাশ।