দুই প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করলো ভোক্তা অধিকার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বন্যা ফুড প্রোডাক্ট এবং খান ফুড এন্ড এগ্রো নামের দুটি প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার রাজধানীর কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে এই ‍জরিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আসিফ আল আজাদ।

নোংরা এবং অপরিচ্ছন্ন পরিবেশে সেমাই তৈরি করায় বন্যা ফুড প্রাডাক্টকে এক লাখ টাকা এবং কোনো প্রকার ল্যাব টেস্ট ছাড়া সতেজ নামে সয়াবিন তেল বোতলজাত করে বাজারজাত করার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের বিষয়ে জব্বার মণ্ডল বলেন, আমাদের কাছে আগে থেকেই তথ্য ছিল, অবৈধভাবে সেমাই তৈরি করছে বন্যা ফুড প্রোডাক্ট নামের প্রতিষ্ঠান। তবে আমরা এখানে এসে দেখলাম বিএসটিআই থেকে অনুমোদনের কাগজপত্র ঠিক আছে। কিন্তু অস্বাস্থ্যকর পরিবেশে, ধুলাবালির মধ্যে সেমাই তৈরি করা হচ্ছে। এটি কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। এই সেমাই দেশের প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হচ্ছে। এগুলো খেয়ে মানুষ বিভিন্ন অসুখের সম্মুখীন হচ্ছে। সেমাই এর পাশে মাকড়শার জাল, ময়লার স্তুপ, স্যান্ডেল রাখা হয়েছে। এই প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় এক লাখ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। এবং কড়া ভাষায় সতর্ক করা হয়েছে। পরবর্তীতে পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বজায় না রাখলে এই প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, একই ভবনের আরেক পাশে বিভিন্ন নামিদামি কোম্পানির সয়াবিন তেল ড্রামে করে নিয়ে এসে বোতলজাত করে বাজারজাত করছে। যদিও বিএসটিআই থেকে লাইসেন্স নেওয়া হয়েছে। তবে তাদের যে ল্যাব থাকার কথা তেমন আকারে নেই। ছোট পরিসরে থাকলেও সেখানে কোনো পরিক্ষা করা হয় না। আমরা একটি কিট দেখলাম, যা ২০২০ সালের মার্চ মাসে মেয়াদ শেষ হয়েছে। একজন টেকনিশিয়ান আছেন তবে তিনি কোনো টেস্ট করেন না। এই অপরাধে এই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।