ভেজাল রং দিয়ে চকলেট তৈরি, ভোক্তা অধিদপ্তরের জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভেজার রং, মেয়াদোত্তীর্ণ ফ্লেভার ব্যবহার করে চকলেটসহ শিশু খাদ্য তৈরী করায় রাজধানীর উত্তরা এলাকায় অভিযান চালিয়ে গ্রীণ ৯ কোম্পানিকে বিভিন্ন অপরাধে তিন লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার উত্তরার উত্তরখান থানার উজামপুর এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মোঃ আব্দুল জব্বার মন্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলাম।

ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, বিভিন্ন রকমের চকলেট তৈরিতে মেয়াদোত্তীর্ণ রং, ফ্লেভার ব্যবহার করা, কিছু রং ও ফ্লেভারের মোড়কের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ নেই, চকলেটের বক্সের গায়ে উৎপাদনের তারিখ এ বছরের ২৮ সেপ্টেম্বর থাকলেও ভিতরের চকলেটের গায়ে ২৫ মে ২০২২ লেখা, চকলেটের মোড়কের গায়ে ওজন ১০ গ্রাম লেখা থাকলেও বাস্তবে পাওয়া যায় ৫.৬৫ গ্রাম।

এছাড়া ডিউ (Dew) এবং ভীগান (Vegan) চকলেট তৈরির স্বপক্ষে বিএসটিআই কর্তৃক লাইসেন্স নেই।

অস্বাস্থ্যকর পরিবেশে এসব শিশু খাদ্য তৈরির বিভিন্ন উপকরণ সংরক্ষণের অপরাধে গ্রীণ ৯ কোম্পানি লিমিটেডকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং কেন প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না ৭ দিনের মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেয়ার জন্য অধিদপ্তরে তলব‌ করা হয়েছে বলে ভোক্তা অধিদপ্তর জানিয়েছে।