মুদি দোকান থেকে টিসিবি’র পণ্য উদ্ধার করলো ভোক্তা অধিকার

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর মালিবাগে মামা জেনারেল স্টোর থেকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর সয়াবিন তেলের দুই লিটারের ৩৩টি বোতল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার দুপুরে মালিবাগের শাহি মসজিদ এলাকায় অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয়।

অভিযানে উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং ঢাকা বিভাগী কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

এছাড়া আইনশৃঙ্খলায় সহযোগীতা করেন ঢাকা মেট্রোপলিটনের শাহজাহানপুর থানা পুলিশ।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা জানতে পারেন, মালিবাগের মামা জেনারেল স্টোরে টিসিবি’র পণ্য বিক্রি হচ্ছে। সেখানে অভিযানে গেলে দোকানে কর্মরত দোকান মালিকের ভাই পরিচয় দেয়া একজন জানায়, দোকানে টিসিবির কোন পণ্য নেই। পরে তল্লাসি শুরু করে ভোক্তা অধিকারের কর্মকর্তারা। এসময় দোকানের পিছনে আরেকটি অন্ধকার রুমের সন্ধান পায় তারা। সেই রুমে কাঠ দিয়ে তৈরি করা সিলিং এর উপর থেকে সয়াবিন তেলের দুই লিটারের ৩৩টি বোতল উদ্ধার করে।

পরে দোকানে থাকা মালিক পক্ষের পরিচয় দেয়া ব্যক্তি টিসিবির পণ্য রাখার কথা স্বীকার করে বলেন, এসব সয়াবিন তেল গরীব মানুষেরা ট্রাক থেকে কিনে তাদের দোকানে বিক্রি করেছে।

অভিযোগ প্রমাণিত হওয়ায়, অবৈধভাবে বিক্রিত টিসিবি’র সয়াবিন তেল জব্দ করা হয়। সেই সাথে দোকানটি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। আগামী রবিবার (১৩ ফেব্রুয়ারি) দোকান মালিককে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে (টিসিবি ভবন, কারওয়ান বাজার) উপস্থিত হবার নির্দেশ দেয়া হয়।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, সরকারের একটি মহৎ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে কিছু অসাধু ব্যবসায়ী এভাবে টিসিবি’র পণ্য অবৈধভাবে বিক্রি করছে। এসব বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং টিসিবি কর্তৃপক্ষ সোজাগ রয়েছে। ভোক্তার অধিকার ক্ষুন্ন হয় এমন অপরাধ যারা করবে সকলকেই আইনের আওতায় আসতে হবে।

তিনি বলেন, সরকারের পাশাপাশি এসব বিষয়ে আমাদের সকলকেই সচেতন হতে হবে। ভোক্তা অধিদপ্তরের এমন অভিযান অব্যাহত থাকবে।

এর আগে নিরাময় ফার্মেসীতে অভিযান চালিয়ে ফিজিসিয়ান স্যাম্পল এবং মেয়াদ উত্তীর্ণ ওষুধ পাওয়ায় জাতীয় ভোক্তা অধিদপ্তরের ৩৭ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আল হেরাম ডিপার্টমেন্টাল স্টোরে অভিযান চালিয়ে মেয়াদ উত্তীর্ণ পণ্য, বিদেশি পণ্যের মোড়কে আমদানিকারকদের কোনো প্রমাণ না পাওয়া, ঘি এর গায়ে উৎপাদনের মেয়াদ না থাকার অপরাধে ৫১ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

পাউরুটি, কেক, বিস্কুট সহ বেকারী পণ্যের মোড়কে কোনো উৎপাদন মেয়াদ এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ না থাকায় আরিফা ফুড ফেয়ারকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএসটিআই’র অনুমোদন ছাড়াই অপরিচ্ছন্ন পরিবেশে মিষ্টি, দই তৈরি করার অপরাধে মুসলিম সুইটস কে ৪৩ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মিষ্টি, দুই, কেক, প্রাণ মাঠার মেয়াদ না থাকায় গোল্ডেন সুইটসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে নিত্যপণ্যের বাজার পরিদর্শন করে চাল, চিনি,পেঁয়াজ, কাঁচা সবজি, পোল্ট্রি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পযবেক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

আরইউ