মেয়াদোত্তীর্ণ ঔষধ রাখায় জরিমানা করলো ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে রাজধানীর কাটাবনের এক ফার্মেসিকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার (১৮ ডিসেম্বর) অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানের সময় কাটাবন ঢাল এলাকার উৎসব ফার্মেসিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় বেশ কিছু মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়।

এছাড়াও নকল আঠা রাখার দায়ে একই এলাকার একটি হার্ডওয়ারী দোকানকে ১ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ন কেক রাখার দায়ে একটি মুদি দোকানকে ২ হাজার জরিমানা করা হয়েছে।

এবিষয়ে অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ শাহআলম বলেন, উৎসব ফার্মেসীতে মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং নকল ব্রাশ পাওয়া গেছে। এগুলো বিক্রির জন্য রাখা হয়েছিলো, যা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ। এজন্য প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও নকল আঠা এবং মেয়াদোত্তীর্ণ রুটি-কেক রাখার দায়ে দুটি প্রতিষ্ঠানকে সতর্কতা মূলক জরিমানা করা হয়েছে। নকল ও ভেজাল পণ্যের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ‘কোন ব্যক্তি মেয়াদ উত্তীর্ণ কোন পণ্য বা ঔষধ বিক্রয় করিলে বা করিতে প্রস্তাব করিলে তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদণ্ড, বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবে’।