কিলোমিটারে চলে না, চলে ওয়ে বিলে !!

সুমন ইসলাম

বাসাবো বৌদ্ধমন্দির থেকে ফার্মগেট যাচ্ছেন আসাদ নামের এক যাত্রী। উঠেন লাব্বাইক বাস সার্ভিসের একটি বাসে। বাসাবো ব্রীজ পেরুতেই ভাড়া নিতে আসেন হাবিব নামের এক বাসসহায়ক। ফার্মগেট যাবেন বলাতেই ৩০ টাকা দিতে বলেন। যাত্রী আসাদ বলেন, ভাড়াতো আগে ছিল ২০ টাকা। সরকারের হিসেবে অনুযায়ী ২৫ টাকা বা কিছু কম হবে। কিন্তু বাসের সহকারি মানত নারাজ তিনি বলেন, আমরা কিলোমিটারে চলিনা, চলি ওয়েবিলে। ৩০ টাকাই দিতে হবে। প্রতিটি চেকপোস্টে ৫ টাকা করে বৃদ্ধি করা হয়েছে।

বিষয়টি মগবাজারের চেকপোষ্টের কর্মরত বাস সার্ভি সের কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি হেসে বলেন, আমাদের ৪ টি কাউন্টারে বা চেকপোস্টে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কি হিসেবে বৃদ্ধি করা হয়েছে তা মালিকরা বলতে পারবেন।

জ্বালানী তেলের দাম বৃদ্ধির পরে অ সরকার কর্তৃক নির্ধারিত ভাড়া আদায়েও মালিকদের অনিহা দেখা গেছে। নিজেদের মতো করো ভাড়া আদায় করছে। এ চিত্র প্রায় ঢাকার সব বাস সার্ভিসেরই।

সোমবার (৮ নভেম্বর) সকালে এ বাসের সকল যাত্রীদের সঙ্গেই ঝামেলা হয়েছে বাস সহায়কের।

কাওসার নামের এক বাসযাত্রী বলেন, পরিরবহণ শ্রমিকরা ধর্মঘটের ডাক দিয়েছে জ্বালানি তেল বৃদ্ধির কারনে, অথচ সেই জ্বালানি তেলের ব্যাপারে কোন সিদ্বান্ত না দিয়ে বাড়ানো হয়েছে যাত্রী ভাড়া। এতে সংকটে পড়তে হচ্ছে আমাদের।

একাধিক বাস শ্রমিক জানান,আমরাও চাই ভাড়া আগেরটাই থাকুক আর জ্বালানি তেলের দামও আগেরটাই থাকুক। এতে করে আমরা এবং যাত্রীরা ভালো থাকবো।

পরিরবহণ শ্রমিক রাশেদ জানান, জ্বালানি তেল বৃদ্ধির কারনে মালিকদের ডাকে আমরা ধর্মঘটে গিয়েছি। এই কয়েকদিনে আমাদেরও ক্ষতি হয়েছে। এমন ভাড়া বাড়ালেও আমাদের কোন লাভ নাই। আমাদের কোন বেতন বাড়াইনি মালিকরা। আমরা আগের মতই দূর্ভোগে আছি।

এর আগে রোববার (৭ নভেম্বর) বিকালে রাজধানীর মহাখালীতে বিআরটিএ ভবনে বৈঠক শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, দূরপাল্লার বাসভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। তা বাড়িয়ে করা হয়েছে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে।

জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) থেকে সারা দেশে তিনদিন ধরে পরিবহন ধর্মঘট হয়েছে।