মনিটরিং টিম থাকলেও পানির সমস্যার সমাধান আসেনি

ঢাকা মহানগরীতে পানি সরবরাহ ঠিক রাখতে ১০টি অ্যাডভাইজারি ও মনিটরিং টিম করে ওয়াসা। এতে খুব একটা সমাধান আসেনি। রমজানের মধ্যেও রাজধানীর বিভিন্ন স্থানে দেখা দেয় তীব্র পানি সংকট। পানি সংকটের ভালো একটা সমাধান আনতে মনিটরিং টিমের কার্যক্রম আগামী ৩১ মে পর্যন্ত চলমান রাখতে নির্দেশ দিয়েছে ওয়াসা।

অ্যাডভাইজারি ও মনিটরিং টিমের কাজের সময়সীমা বর্ধিত করে আগামী ৩১ মে পর্যন্ত করা হয়েছে। এই অ্যাডভাইজারি ও মনিটরিং টিম কোভিড সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে ও রমজান মাসে ঢাকা মহানগরীতে পানি সরবরাহ ঠিক রাখতে ওয়াসার মডস জোনগুলোর কার্যক্রম তদারকি করবে বলে জানান ঢাকা ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর।

রাজধানীর বাড্ডা এলাকার এক বাড়ির মালিক এনায়েতুর রহমান বলেন, মনিটরিং টিম কী কাজ করছে জানি না। তবে আমাদের এলাকায় প্রায় দেড় মাস ধরে পনির সংকট রয়েছে। কোনোভাবেই পানি পাচ্ছি না। মাঝে মাঝে অল্প কিছু পানি পাই। ওয়াসার অফিসে বারবার অভিযোগ জানিয়েও পানি পাওয়া যায় না। বাড্ডার অনেক বড় এলাকায় দেড় মাস ধরে পানি সরবরাহ নেই। প্রায় সব বাড়ির মালিকরা এই দেড় মাস ধরে নিয়মিত প্রতিদিন ওয়াসার গাড়ি থেকে পানি কিনে নিতে বাধ্য হচ্ছেন। তাহলে এসব কমিটি, মনিটরিং টিম করে কী লাভ?

ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর বলেন, এই টিমের সদস্যরা জোনভিত্তিক পাম্প আকস্মিক পরিদর্শন করবেন। পাম্প অপারেটরদের ডিউটি রোস্টার ও অপারেশনের শিডিউল পরীক্ষা করবেন।

মনিটরিং টিম গঠন করেও পানি সংকট সমস্যার সমাধান করতে পারছে না ঢাকা ওয়াসা। পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় রাজধানীর বাড্ডাসহ অনেক এলাকাতেই পানি সরবরাহ করতে পারছে না ওয়াসা। নিয়মিত পানি না পেয়ে গত ১৫ এপ্রিল উত্তেজিত এলাকাবাসী পানির দাবিতে নতুন বাজার এলাকায় ওয়াসার মডস জোন-৮ অফিস ঘেরাও করে।