মূল্যতালিকা প্রদর্শন না করায় রাজধানীর ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: পেঁয়াজ, আদা, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, স্বাভাবিক এবং ভোক্তাগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে রাজধানীর একাধিক বাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালিত হয়।

আজ বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কর্তৃক ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী পেঁয়াজ, আদা, রসুনের পাইকারি ও খুচরা বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহার নির্দেশনায় অভিযানে নেতৃত্ব প্রদান করেন সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

এ সময় নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন না করার অপরাধে নুরজাহান ইন্টারপ্রাইজকে ৫ হাজার, আসিকের আড়তকে ৫ হাজার টাকা, মেসার্স দেওয়ান বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা, মায়ের দোয়া বানিজ্যালয়কে ৫ হাজার টাকা, ভূঁইয়া বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা এবং মেসার্স ফারজানা ট্রেডার্সকে (টিসিবির ট্রাক সেল) ওজনে কম দেয়ার অপরাধে ৩ হাজার টাকাসহ ৬ প্রতিষ্ঠানকে সর্বমোট ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।

বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুদ আছে উল্লেখ করে জনাব আব্দুল জব্বার মন্ডল বলেন, ‘বাজারে আদা, রসুন এবং পেঁয়াজের পর্যাপ্ত মজুদ রয়েছে এবং যাত্রাবাড়ী বাজারে চায়না আদা পাইকারি ১৫৫ এবং খুচরা-১৬০ টাকা, ইন্ডিয়ান আদা পাইকারি ১৩০-১৪০ টাকা এবং খুচরা ১৬০, চায়না রসুন পাইকারি ১২৫-১৩০ টাকা এবং খুচরা ১৪০, দেশি রসুন পাইকারি ৭০-১০০ টাকা এবং খুচরা ১১০, দেশি পেঁয়াজ পাইকারি ৩৩-৪০ টাকা এবং খুচরা ৩৫-৪২ টাকা দরে বিক্রি হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এসময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যথাযথভাবে প্রদর্শন করা, পণ্য ক্রয়ের ক্যাশ মেমো সংরক্ষণ করা এবং ক্রয় মূল্যের সাথে বিক্রয় মূল্য সামঞ্জস্যপূর্ণ হওয়া, রমযানকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানানো হয়।’

এছাড়া মুখে মাস্ক পরা, (ফিজিক্যাল ডিসটেন্স) শারীরিক দূরত্ব বজায় রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করা, স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারের নির্দেশনা যথাযথভাবে প্রতিপালনের জন্য সম্মানিত ভোক্তাদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

বাজার অভিযান তদারকি কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধি সহায়তা প্রদান করেন।