রাজধানীর অভিজাত এলাকায় বাজার অভিযান, জরিমানা ৭০ হাজার টাকা

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম। ছয়টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ৭০ হাজার টাকা।

তেজগাঁও, গুলশান ও বনানী এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়। অভিযানে হাতিরঝিলের নোয়াখালী হোটেল এবং গুলশানের কস্তুরী হোটেলকে রান্না করা বিপুল পরিমাণ খোলা অবস্থায় বাসি সমুচা, টিকা, বাসি গ্রিল,শিক,কাবাব,সরমা, মাংস ইত্যাদি রাখা আবার কাচা মাংসের সাথে পাউরুটি, কেক ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ করার অপরাধে ভোক্তা আইন-২০০৯ এর ৪৩ ধারায় জরিমানা করা হয়। নোয়াখালী হোটেলকে ৫০০০ টাকা ও গুলশানের কস্তুরী হোটেলকে জরিমানা করা হয় ২০,০০০ টাকা।

বনানীতে ইউসূফ বেকারীকে ৩৭ ধারায় এবং খুশবু বিরিয়ানি, জনী রেস্টুরেন্ট, পিজ্জা খাই নামক প্রতিষ্ঠান সমূহকে ৪৩ ধারায় বিভিন্ন অপরাধে জরিমানা করা হয় মোট ৪৫ হাজার টাকা। এদের অপরাধের মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করা, পাউরুটি ও কেক এর প্যাকেটের গায়ে লেবেল ( উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, এমআরপি ইত্যাদি) না দেয়া ইত্যাদি।

অভিযান পরিচালনায় ছিলেন জাতীয় ভোক্তা অধিদপ্তর এর সহকারী পরিচালক জনাব আবদুল জব্বার মন্ডল। তিনি জানান জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযান শেষে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপস্থিত ব্যবসায়ী ও ভোক্তাগণের মাঝে লিফলেট বিতরণ করা হয়। উক্ত তদারকি কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, সিটি কর্পোরেশনের প্রতিনিধি সহায়তা প্রদান করেন।