রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ হবে কবে?

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ ২০২৩ ও ২৪ নাগাদ শেষ হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

২০১৭ সালে পাবনার রূপপুরে দুটি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হয়।

গত শুক্রবার (১৬ জুলাই) উজবেকিস্থানের রাজধানী তাসখন্দে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনে সঙ্গে বৈঠককালে একথা বলেন।

রাশিয়ার ও বাংলাদেশের এই ২ মন্ত্রী ‘সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া: রিজিওনাল কানেক্টিভিটি, চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ বিষয়ক এক আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণের জন্য তাসখন্দে গিয়েছেন।

এছাড়া টিকা পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের জনগণের পাশে থাকার জন্য রাশিয়ার মন্ত্রীকে ধন্যবাদ জানান মোমেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প

প্রসঙ্গত, ৪ নভেম্বর ২০১৭ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অনুকূলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের Design and Construction License প্রদান করা হয়।

গত ৩০ নভেম্বর ২০১৭ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ নং ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই মাননীয় প্রধান মন্ত্রী উদ্বোধন করেন। এর মাধ্যমে বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পথে পা দিয়েছে এবং দেশ পারমাণবিক বিদ্যুৎ ক্লাবে পদার্পণ করেছে।

বর্তমানে পৃথিবীর ৩০টি দেশে ৪৪৯টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। সেগুলো থেকে উৎপন্ন বিদ্যুতের পরিমাণ মোট উৎপন্ন বিদ্যুতের প্রায় ১২ শতাংশ।

১৪টি দেশে আরও ৬৫টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। ২০২৫ সাল নাগাদ ২৭টি দেশে ১৭৩টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া চলছে।

এগুলোর মধ্যে ৩০টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রই নির্মাণ করা হবে পরমাণু বিশ্বে নবাগত দেশসমূহে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

আরও পড়ুনঃ আসন্ন বিধিনিষেধে শিল্প-কারখানা চালু রাখার আহ্বান