সমবায় পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

৫০তম জাতীয় সমবায় দিবসে আজ শনিবার (৬ নভেম্বর) ১০ ব্যক্তি প্রতিষ্ঠানকে দেয়া হবে সমবায় পুরস্কার-২০২০। যথাযোগ্য মর্যাদায় সমবায় দিবস পালনে বিস্তারিত কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেন্দ্রীয়ভাবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে ‘সমবায় পুরস্কার ২০২০’ প্রদান করা হবে। এছাড়া দেশব্যাপী জেলা-উপজেলায় স্থানীয় প্রশাসনের উদ্যোগে দিনটি উদযাপন করা হবে।

এবার ১০টি খাতে ১০টি সমবায়ী সংগঠন ও ব্যক্তিকে ‘জাতীয় সমবায় পুরস্কার ২০২০’ প্রদান করা হচ্ছে। জাতীয় সমবায় পুরস্কার বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বেসামরিক সম্মাননা পদক। সমবায় অঙ্গনে সমবায়ী এবং সমবায় সমিতিকে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় সমবায় পুরস্কার প্রদান করা হয়। দেশের দারিদ্র্য বিমোচন এবং আর্থ-সামাজিক উন্নয়নে অনন্য উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতি বছর বাংলাদেশ সরকার দেশের সেরা সমবায়ী ও সমবায় সমিতিকে এই পুরস্কার প্রদান করে।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিরা হচ্ছে— কৃষিভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন সমবায়-কুমিল্লার আদর্শ সদর উপজেলার কাশিনাথপুর গ্রামের ‘দিদার সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি’, সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট সমবায় সমিতি-চট্টগ্রামের রাউজান উপজেলার কদলপুর গ্রামের দি বুড্ডিস্ট কো-অপারেটিব ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সভাপতি ভদস্ত শাসন রক্ষিত ভিক্ষু, দুগ্ধ সমবায়-সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার পোতাজিয়া গ্রামের পোতাজিয়া প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতি লি., মহিলা সমবায়-ঢাকার নুরেরচালার বারিধারা মহিলা সমবায় সমিতি লি., মৎস্য সমবায়-খুলনার ডুমুরিয়া উপজেলার থুকড়া গ্রামের জনতা আদর্শ গ্রাম উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লি., মুক্তিযোদ্ধা সমবায় ঢাকার মিরপুরের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগাঁ খাঁন মিন্টু, মিরপুর থানা মুক্তিযোদ্ধা পুনর্বাসন বহুমুখী সমবায় সমিতি লি., বিত্তহীন,ভূমিহীন সমবায় ময়মনসিংহের ফুলপুর উপজেলার কাজিয়াকান্দা ভূমিহীন সমবায় সমিতি লি., যুব, বিশেষ শ্রেণি, তাঁতিসহ অন্যান্য পেশাভিত্তিক সমবায়-গাজীপুরের কালীগঞ্জ উপজেলার মঠবাড়ী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লি. এবং কর্মকর্তা, কর্মচারী, পরিবহন শ্রমিক কর্মচারী সমবায়-চট্টগ্রামের বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ কো-অপারেটিভ সোসাইটি লি. (চক্রোসা)।