সুবিধাবঞ্চিত শিশুদের বই বিতরণ করবে ‘বিকাশ’

বই কেনার আনন্দ বাড়িয়ে দিতে গত ছয় বছরের ধারাবাহিকতায় এবারও বইমেলায় বিকাশ পেমেন্টে থাকছে ১৫ শতাংশ ক্যাশব্যাক।  এই অফারের আওতায় বইমেলা চলাকালীন একজন ক্রেতা সর্বোচ্চ ১শ টাকা ক্যাশব্যাক পেতে পারেন।এছাড়া এবারও বইমেলাকে কেন্দ্র করে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১৫ হাজার বই বিতরণের উদ্যোগ নিয়েছে বিকাশ। এমনকি মেলায় আসা দর্শনার্থীরাও এই উদ্যোগে অংশ নিতে পারবেন।

করোনার কারণে গত ১৮ মার্চ শুরু হওয়া বইমেলায় এই ক্যাশব্যাক অফার চলবে ১৪ এপ্রিল ২০২১ পর্যন্ত। বইমেলার অধিকাংশ স্টলেই বিকাশ অ্যাপে কিউআর কোড স্ক্যান করে, *২৪৭# ডায়াল করে অথবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে বিকাশ পেমেন্ট করে তাৎক্ষণিক ক্যাশব্যাক পাবেন গ্রাহকরা। করোনাকালে নগদ টাকা ছাড়াই বিকাশ পেমেন্টের এই সুযোগ দর্শনার্থীদের স্বাস্থ্য ঝুঁকি কমাতেও সহায়তা করবে।

এবারের বই মেলায় প্রথমবারের মত  সুবিধা বঞ্চিত শিশুদেরকেও বইমেলার আনন্দে মাতিয়ে তুলতে বই প্রদান কর্মসূচী গ্রহণ করেছে বিকাশ । অভিযাত্রিক ফাউন্ডেশনের পরিচালনায় রায়ের বাজার ও মিরপুর স্কুলসহ ঢাকা, কুমিল্লা, বরিশালের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় এবং স্থানীয়  লাইব্রেরী, মসজিদ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০০০ বই দেবে বিকাশ।

বিকাশের সাথে মেলায় আসা পাঠক-দর্শনার্থীরাও অংশ নিতে পারেন এই বই প্রদান কর্মসূচীতে। এ জন্য মেলা প্রাঙ্গনেই থাকছে বই দেয়ার ব্যবস্থা। যে কেউ তার পছন্দ অনুসারে নতুন বা পুরাতন বই বই প্রদান বুথে এসে দিতে পারবেন। প্রতি সপ্তাহে অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের হাতে মেলা প্রাঙ্গনে এসব বই তুলে দেয়া হবে।

যারা ঢাকার বাইরে আছেন তারাও নিজ নিজ এলাকার বিকাশ সেন্টার বা বিকাশ কেয়ার’এ গিয়ে বই দিয়ে আসতে পারেন। এমনকি সারাদেশের বিভাগীয় শহরগুলো থেকেও যে কেউ চাইলে বই প্রদানের ইচ্ছা জানাতে পারেন। ইচ্ছুক ব্যক্তি বিকাশ’র ওয়েবসাইটের মাধ্যমে এই তথ্য জানাতে পারবেন। আর স্বেচ্ছাসেবীরা সেই বই সংগ্রহ করবেন।