৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: করোনা ভাইরাসের কারনে আগামী ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্ত জানায়।

মন্ত্রিসভার বৈঠক থেকে এ সিদ্ধান্ত এসেছে জানিয়ে দীপু মনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সব কোচিং সেন্টারও এ সময় বন্ধ থাকবে।

তিনি আরো বলেন “শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তার মানে এই নয় সর্বত্র তারা ঘুরে বেড়াবে, বেড়াতে যাবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে যাতে সংক্রমণ না হয়। কাজেই সেটি মাথায় রেখে অভিভাবকরা যেন নিশ্চিত করেন, শিক্ষার্থীরা যার যারা বাড়িতে থাকবে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার যে নির্দেশ রয়েছে তা প্রতিপালন করবে।”

শেষ খবর পাওয়া পর্যন্ত এখন পর্যন্ত বিশ্বজুড়ে ১ লাখ ৭০ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে প্রায় ৬৫০০ জনের। এই পরিস্থিতিতে অনেক দেশ তাদের সীমান্ত বন্ধ করে চলাফেরায় বিধিনিষেধ ও ভ্রমণ সতর্কতা জারি করেছে, যারা বিদেশ থেকে দেশে ফিরছেন তাদেরকে কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতা করে দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত সকল ক্লাস,পরীক্ষা সাময়িক ভাবে স্থগিত করার ঘোষনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

সরকারী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারী বিশ্ববিদ্যালয় গুলোও তাদের সব একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

বাংলাদেশে শেষ খবর পাওয়া পর্যন্ত ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। সংক্রমণের হার যাতে ছড়িয়ে না পড়ে সেই কারনেই রাজধানীসহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়।