৫০ হাজার টন গম কিনবে সরকার

ভোক্তাকন্ঠ ডেস্ক:  আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৭ এর আওতায় ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। অর্থমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবটি আমরা অনুমোদন দিয়েছি। ১৬৮ কোটি ৯ লাখ ৫৬ হাজার টাকায় ৫০ হাজার টন গম আমদানি করা হবে। খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তর গম আমদানির দায়িত্ব পালন করবে।

অর্থ মন্ত্রণালয় জানায়, ২০২১-২০২২ অর্থবছরে খাদ্যশস্যের নিরাপত্তা মজুত সুসংহতকরণের লক্ষ্যে ৫০ হাজার (+৫%) টন গম আমদানি করা হবে। এ জন্য তালিকাভুক্ত সরবরাহকারীদের নিকট আন্তর্জাতিক কোটেশন আহ্বান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে যা রেসপনসিভ হয়। দরপত্রের সকল প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান এম/এস এগ্রোক্রোপ ইন্টারন্যাশনাল পিটে লিমিটেড, সিঙ্গাপুর এর নিকট থেকে প্রতি টন ৩৯০.৯২ ডলারে গমগুলো আমদানি করা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৪৬ হাজার ডলার যা বাংলাদেশি মুদ্রায় ১৬৮ কোটি ৯ লাখ ৫৬ হাজার টাকা।