চালের বাজার অস্থিতিশীল করতে দেয়া হবে না: খাদ্যমন্ত্রী

‘দেশের সামগ্রিক খাদ্য শস্যের ব্যবস্থাপনা’ সংক্রান্ত এক অনলাইন সভায় বেসরকারি ভাবে দেশে সিদ্ধ চাল আমদানি করা হবে বলে জানান খাদ্যমন্ত্রী।

উক্ত সভায় সভাপতির বক্তব্যে তিনি বলেন, কোনভাবেই চালের বাজার অস্থিতিশীল হতে দেয়া হবে না। অভ্যন্তরীণ চাল সংগ্রহ জোরদার করার পাশাপাশি বিদেশ থেকেও চাল আমদানি করা হবে।

এছাড়াও ২৫ শতাংশ কর আরোপ করে বেসরকারি ব্যবস্থাপনায় শিগগিরই নন বাসমতি সিদ্ধ চাল আমদানি করা হবে বলে তিনি জানান।

মিল মালিকরা বলছেন অতিরিক্ত লাভের আশায় কৃষক নন এমন অনেকেই ধান মজুদ করছেন। কেউ যদি অবৈধ মজুদ করে থাকেন তাদের অবশ্যই আইনের আওতায় নিয়ে আসিতে হবে।

বোরোতে কৃষকে ন্যায্যমূল্য নিশ্চিতে গত ৩০ এপ্রিলের পর বেসরকারিভাবে চাল আমদানি বন্ধ করে দেয়া হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন খাদ্যমন্ত্রী। সভায় বেসরকারি পর্যায়ে শুল্ক কমিয়ে সীমিত পরিমাণ নন বাসমতি সিদ্ধ চাল আমদানির সিদ্ধান্ত নেয়া হয়।

কৃষক ধানের নায্যমূল্য পেয়েছে। আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করলে প্রকৃত কৃষক ক্ষতিগ্রস্ত হবে না বলে সভায় এসব কথা জানান কৃষিমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, খাদ্য চাহিদার সঠিক পরিসংখ্যান না থাকলে বেশি আমদানি কৃষকের জন্য ক্ষতির কারণ হতে পারে আবার কম আমদানি ভোক্তার জন্য কষ্টের কারণ হতে পারে। এ সময় তিনি বলেন, কৃষিনির্ভর অর্থনীতির দেশ আমাদের, কৃষির পাশপাশি শিল্প-কারখানা বাড়িয়ে মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি করতে হবে।

ভোক্তা অধিকার সংক্রান্ত সংবাদ দেখুন

আরো সংবাদ দেখুন: কোরবানির , তেলের দাম