জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহারের দাবি

জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো ও গণপরিবহনের ভাড়া পূননির্ধারণের দাবি জানিয়েছে এবি পার্টি।

শনিবার (১৩ নভেম্বর) বিকেলে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, নিত্যপণ্যের ঊর্ধ্বগতি ও গণপরিবহনের ভাড়া বাড়ানোর প্রতিবাদে আয়োজিত সভা শেষে ব্রিফিংয়ে তারা এসব দাবি জানান।

এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জুর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় ব্রিফিং করেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম। লিখিত ব্রিফিংয়ে তিনি বলেন, গোটা দেশের অর্থনৈতিক নাজুক পরিস্থিতিতে তেলের দাম বৃদ্ধি একটি অমানবিক সিদ্ধান্ত। আমাদের কৃষি, পণ্য পরিবহন থেকে শুরু করে জনগণের জীবনযাত্রার মূল চালিকাশক্তি ডিজেল। ডিজেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে যাত্রীর ভাড়া, পণ্য পরিবহন সবকিছুতেই খরচ বেড়েছে অনেক বেশি। ইতোমধ্যেই দ্রব্যমূল্য জনসাধারণের নাগালের বাইরে। তিনি অবিলম্বে জ্বালানি তেল, যাত্রী ভাড়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরোধে কার্যকর ভূমিকা রাখার দাবি জানান।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে চাল, ডাল ভোজ্যতেল, ডিম, মুরগীর মাংস, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে জনজীবনে যখন অতিষ্ঠ হয়ে পড়ছে, সেই সময়ে দেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়িয়েছে সরকার। এর সঙ্গে ৪ নভেম্বর বাড়ানো হয় ফার্নেস ওয়েলের দাম লিটার প্রতি ৩ টাকা, অন্যদিকে বেসরকারি খাতের তরলীকৃত পেট্রোলিয়াম (এলপিজি) গ্যাসের দাম ১২ কেজির সিলিন্ডারে বেড়েছে ৫০ টাকা। যা বর্তমান পরিস্থিতিতে সরকারের অদূরদর্শী চিন্তার ফসল বলে আমরা মনে করি।

দলের সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, মানুষের জীবনযাত্রা আজ দুর্বিষহ। এমনিতেই দ্রব্যমূল্যের কারণে মানুষের জীবন-জীবিকা হয়ে উঠেছে অসহনীয়। এমন পরিস্থিতিতে মরার ওপর খাঁড়ার ঘা’য়ের মতো সরকার অমানবিকভাবে ডিজেলের মূল্যবৃদ্ধি করেছে, যাতে আমাদের কৃষি, কৃষি পণ্য পরিবহনে মারাত্মক প্রভাব পড়বে।

অবিলম্বে ডিজেলের মূল্য সমন্বয় করে যাত্রীর ভাড়া কমানোসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরোধে কার্যকর ভূমিকা রাখার দাবি জানান তিনি।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, বিএম নাজমুল হক, সহকারী সদস্য সচিব আব্দুল্লাহ আল মামুন, আনোয়ার সাদাত টুটুল, আমিনুল ইসলাম এফসিএ, যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, শ্রমিক নেতা শাহ আব্দুর রহমান, গাজীপুর জেলা আহ্বায়ক এম আমজাদ, ঢাকা মহানগর উত্তরের সমন্বয়ক আলতাফ হোসাইন, শ্রমিক নেতা তানভীর হোসেন প্রমুখ।