নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে কিশোরগঞ্জে ক্যাবের মতবিনিময়

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: প্রস্তাবিত জ্বালানি রূপান্তর নীতির বাস্তবায়ন ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের আহবান জানিয়ে মতবিনিমিয় সভা করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এসময়ে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের যৌক্তিক মূল্যহার  নির্ধারণেরও আহবান জানানো হয় ভোক্তা অধিকার নিয়ে কাজ করা জাতীয় এ সংগঠনটির পক্ষ থেকে।

বুধবার (১৩ এপ্রিল) বিকেলে কিশোরগঞ্জের পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ক্যাবের পক্ষ থেকে ‘জ্বালানি রূপান্তর ও বিদ্যুতের যৌক্তিক মূল্যহার এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবী জানানো হয়।

মতবিনিময়ে ক্যাব কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি আলম সারোয়ার টিটুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মনোয়ার হোসাইন রনির সঞ্চালনায় ক্যাবের কোঅর্ডিনেটর (রিসার্চ) প্রকৌশলী শুভ কিবরিয়া মূখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন।

সভায় সুশাসনের জন্য নাগরিক(সুজন), সচেতন নাগরিক সমাজ(সনাক), টিআইবি, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, জেলা উদীচী,  মহিলা পরিষদ, পাবলিক লাইব্রেরি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং মহিলা সংস্থা’র কিশোরগঞ্জ জেলার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এছাড়াও গণতন্ত্র পার্টি, বাসদ, জেলা পরিষদ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের কিশোরগঞ্জ জেলার নেতৃবৃন্দ, ক্যাবের জেলা পর্যায়ের সদস্য ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দেশের জ্বালানী সম্পদের উপর ভোক্তার অধিকার নিশ্চিত করার লক্ষে কাজ করা বেসরকারী এ সংগঠন কর্তৃক আলোচনায় উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রকৌশলী শুভ কিবরিয়া।

মতবিনিময় সভায় গৃহিত দাবি সমুহ হলো-

০১. জ্বালানি রূপান্তরে ভোক্তার জ্বালানি অধিকার নিশ্চিতের জন্য জনসচেতনতা ও সামাজিক আন্দোলন দরকার।

০২. লুন্ঠনমূলক ব্যয় ও লুন্ঠনমূলক মুনাফার জ্বালানিতন্ত্র চালু রেখে এনার্জি জাস্টিস নিশ্চিত করা সম্ভব নয়।

০৩. অনায্য ও অন্যায়কৃত ব্যয় চালু রেখে বিদ্যুতের যৌক্তিক মূল্যহার বাস্তবায়ন করা সম্ভব নয়।

০৪. সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে উপস্থিত অনেকেই অজ্ঞতা প্রকাশ করেন। প্রথমবারের মত এসব বিষয় জানছেন বলে মত প্রকাশ করেন। আলোচ্য বিষয়কে অধিকতর টেকনিক্যাল বলে অনেকে মনে করেন। 

০৫. আলোচ্য বিষয়ের চাইতে স্থানীয়ভাবে জ্বালানি ও বিদ্যুত বিষয়ে ভোক্তাদের প্রতিদিনের নানাবিধ অভিযোগ নিস্পত্তির বিষয়ে তারা কোন প্রতিকার পাচ্ছেন না, সে বিষয়ে ক্যাবের উদ্যোগ গ্রহণ দরকার বলে সভায় অনেকেই মত প্রকাশ করেন। ভোক্তাদের সেবা প্রাপ্তি বিষয়ে যেসব অভিযোগ আছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে(পিডিবি, পল্লী বিদ্যুত ইত্যাদি) উপস্থিত রেখে সেসব বিষয়ে ক্যাবের উদ্যোগে গণশুনানির জোরদার দাবি উপস্থাপিত হয় আলোচনায়।

০৬. স্থানীয়ভাবে ভোক্তা অভিযোগ নিস্পত্তির দিকেই ক্যাবের কাজকে জোরদার করার ওপরে সভায় জোর দাবি ওঠে। এ প্রেক্ষিতে ঈদুল ফিতরের পর ক্যাব কিশোরগঞ্জ জেলা শাখা ভোক্তাদের অভিযোগ নিস্পত্তির জন্য গণশুনানির আয়োজনের চেষ্টা করবে বলে সভায় জানানো হয়।

উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত ক্যাব ভোক্তার অধিকার সংরক্ষণে জ্বালানী অধিকারসহ নানাবিধ সামাজিক আন্দোলন এবং বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জনস্বার্থে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে। এছাড়াও ভোক্তার  প্রয়োজনে সরকারের বিভিন্ন অধিদপ্তর এবং বিভাগের আইন সংশোধনেও ভূমিকা পালন করছে।