রমজানে রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখতে চান মালিকরা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: আসন্ন রমজানে রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার সময় বাড়ানোসহ চারটি দাবিতে যৌথ ভাবে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ দোকান ব্যাবসায়ী মালিক সমিতি এবং ঢাকা মহানগর দোকান ব্যবসায়ী মালিক সমিতি ।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ দোকান ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি নাজমুল হাসান লিখিত এ দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো-

১. বর্তমান ভ্যাট আইন সহজ করে পাঁচটি খাতা সংরক্ষণের পরিবর্তে মোট বিক্রয় মূল্যের নিট মুনাফার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা।

২. একজন ডিলার, পরিবেশক, পাইকারি ও খুচরা বিক্রেতা কী পরিমাণ পণ্য মজুদ রাখতে পারবে, তার নীতিমালা প্রণয়ন করা।

৩. পাইকারি ও খুচরা বিক্রয়ের নিট মুনাফার হার নির্ধারণের জন্য দোকান ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠনের দাবি প্রস্তাব করা।

৪. পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ১৫ রমজান পর্যন্ত রাত ৮টার পরিবর্তে ১০টা এবং ১৫ রমজানের পর থেকে চাঁদ রাত পর্যন্ত ক্রেতার উপস্থিতির ওপর ভিত্তি করে দোকান খোলা রাখতে চাওয়া।

দোকানে বেচা-বিক্রি সাধারণত সন্ধ্যার পরে হয়। কিন্তু সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাত ৮টার মধ্যে বন্ধ করে দেওয়ায় ব্যবসায়ীক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। তাই ঈদের সামনে এ সময় বাড়ানোর জন্য আবেদন করছি।

এক প্রশ্নের জবাবে নাজমুল হাসান বলেন, ‘দেশে ৫৪ লাখ দোকান রয়েছে। দোকান ব্যবসায়ীদের পক্ষে সিন্ডিকেট করা সম্ভব নয়। সিন্ডিকেট করছে আমদানি, উৎপাদন, এবং সুপার বিপণনকারীদের সঙ্গে জড়িতরা। তবে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর শুধু দোকানগুলোকে জরিমানা করছে। কিন্তু যারা এই পণ্যের সিন্ডিকেটকারী, তাদের কাছে পৌঁছাতে পারছে না। তারা সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান পরিচালনা করুক।’