ইনস্টাগ্রামে আর হেনস্থা নয়

ভোক্তাকণ্ঠ ডেস্ক: মাঝে মধ্যেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গিয়ে অনেকেই হেনস্থার স্বীকার হন। এখন থেকে আপনাকে সেই পরিস্থিতি থেকে বাঁচাবে ইনস্টাগ্রাম নিজেই।

সম্প্রতি ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের হেনস্থা হওয়ার হাত থেকে বাঁচাতে হিডেন ওয়ার্ডসের আপডেটসহ আরও নতুন নতুন ফিচার নিয়ে এসেছে। অর্থাৎ এখন যদি ব্যবহারকারী কাউকে ব্লক করেন, তা হলে তার কাছে অতিরিক্ত আরও অ্যাকাউন্ট ব্লক করারও অপশন থাকবে।

এতে ব্লক করা অ্যাকাউন্ট ব্যবহারকারীরা আবার নতুন করে ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। অ্যাকাউন্ট রিকোয়েস্ট এবং কমেন্ট থেকে স্বয়ংক্রিয় ভাবেই অপরাধমূলক, হেনস্থামূলক বিষয়বস্তু কিংবা এ ধরনের অ্যাকাউন্ট অপসারণ করবে হিডেন ওয়ার্ডস। সংস্থার মতে, সাধারণত গড়ে প্রায় ৪০ শতাংশ মন্তব্য আপত্তিকর হয়ে থাকে।এসব অ্যাকাউন্টগুলো এখন স্বয়ংক্রিয় ভাবেই ব্লক হয়ে যাবে।

গত বছর এই ফিচার চালু হওয়ার পর থেকে প্রায় কমপক্ষে ১০ হাজার ফলোয়ারের প্রতি পাঁচ জনের মধ্যে একজনেরও বেশি এই হিডেন ওয়ার্ডস ফিচারটি সক্রিয় করেছেন। তবে সব ব্যবহারকারীর জন্য এটি উন্মুক্ত করা হয়নি।

বর্তমানে হিডেন ওয়ার্ডস ফিচারটি পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। খুব শিগগির সব ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি ব্যবহারকারী যে কোনো সময় সেটিংস অন বা অফ রাখতে পারবেন।সেই সঙ্গে অতিরিক্ত শব্দ, বাক্যাংশ বা ইমোজি লুকিয়ে রাখতে চান এমন একটি কাস্টমাইজড তালিকাও তৈরি করতে পারবেন। সূত্র, লাইভমিন্ট।