দৌলতদিয়ায় নদী পারের অপেক্ষায় ৪ শতাধিক যানবাহন

ভোক্তাকন্ঠ ডেস্ক: রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে ঢাকামুখী যানবাহনের চাপ অব্যাহত রয়েছে। এদিকে দৌলতদিয়া প্রান্তে ঢাকা-খুলনা মহাসড়কে প্রায় ৪ শতাধিক যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। অপেক্ষমাণ এসব যানবাহনগুলোর মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যায় বেশি।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন।

জানা গেছে, দৌলতদিয়া প্রান্তে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিড মিল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার জুড়ে চার শতাধিক যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। এর মধ্যে জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত মহাসড়কের দুই লেনের রাস্তার এক লেন জুড়ে রয়েছে নিয়মিত দূরপাল্লার বাস।

আসলাম সরদার নামে এক কাভার্ডভ্যান চালক বলেন, দৌলতদিয়া ফেরিঘাট সংশ্লিষ্টদের অব্যবস্থাপনার কারণে প্রতিনিয়ত চালক ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। লোকসান গুনতে হয় সাধারণ ব্যবসায়ীদের। বারো মাস ৩-৪টি ঘাট অকেজো হয়ে পড়ে থাকে। বেশিরভাগ ফেরিগুলো বিকল হয়ে থাকে। যে কারণে সারাবছর দুর্ভোগ পোহাতে হয় আমাদের।

গোল্ডেন লাইন পরিবহনের চালক সুজন বলেন, দুর্ভোগের অপর নাম দৌলতদিয়া ফেরিঘাট। সিন্ডিকেড করে যানবাহন নদী পারাপার করার কারণে ঘাটের দুর্ভোগ সারাবছর। কখনো ফেরি সংকট, ঘাট সংকট, ঘন কুয়াশা, প্রচন্ড স্রোত। দুর্ভোগের শেষ নেই যেন এই ঘাটে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক শিহাব উদ্দিন বলেন, ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। পণ্যবাহী ট্রাকের চাপ বেশি থাকার কারণে ঘাটপ্রান্তে ট্রাকের সিরিয়াল রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। বর্তমানে এ নৌরুটে যানবাহন পারাপারে ছোট-বড় মিলিয়ে ১৯টি ফেরি চলাচল করছে।