বিশ্ব নিরাপদ খাদ্য দিবস আজ

মোঃ আহসান উল হক তুহিন: বিশ্ব নিরাপদ খাদ্য দিবস আজ। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিরাপদ খাদ্য, উত্তম স্বাস্থ্য’। অনিরাপদ খাদ্য পৃথিবীব্যাপী উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ বিভিন্ন অসংক্রামক রোগের অন্যতম কারণ।

 উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকি মোকাবিলায় নিরাপদ খাদ্যের গুরুত্ব তুলে ধরতে মঙ্গলবার বেলা ১১টার দিকে একটি ওয়েবিনার আয়োজন করেছে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)।

এই আয়োজনে সহায়তা প্রদান করেছে গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর।

ওয়েবিনারে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মো. আব্দুল আলীম, সদস্য (খাদ্য শিল্প ও উৎপাদন), বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ); মুহাম্মদ রূহুল কুদ্দুস, বাংলাদেশ কান্ট্রি লিড, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই); অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, বিভাগীয় প্রধান, ইপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ;  ডা. রোমেন রায়হান, সহযোগী অধ্যাপক, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়; অধ্যাপক ডা. মলয় কান্তি মৃধা, পরিচালক, সেন্টার ফর নন কমিউনিকেবল ডিজিজ অ্যান্ড নিউট্রিশন বিভাগ, ব্র্যাক জেমস পি গ্রান্টস স্কুল অব পাবলিক হেলথ;  ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া, প্রোগ্রাম ম্যানেজার (উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন; রাশেদ রাব্বি, সভাপতি, হেলথ রিপোর্টার্স ফোরাম ও জ্যেষ্ঠ প্রতিবেদক, দৈনিক আমাদের সময়; এবং এবিএম জুবায়ের, নির্বাহী পরিচালক, প্রজ্ঞা।