মূল্য তালিকা না থাকায় আগোরাকে ৫০ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্কঃ মূল্য তালিকা ও ফুড গ্রেইন লাইসেন্স না থাকায় সুপার শপ আগোরাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে খাদ্য মন্ত্রণালয়ের বাজার তদারকি টিম।

মঙ্গলবার রাজধানীর ফার্মগেট এলাকায় অবস্থিত আগোরার একটি শাখাকে এই জরিমানা করা হয়। এসময় অভিযান পরিচালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মশিউর রহমান খান। খাদ্য মন্ত্রণালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।

এছাড়া খাদ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সারাদেশে অভিযান করে বিভিন্ন চাল ব্যবসায়ীদের অবৈধ মজুত, মূল্য তালিকা প্রদর্শন ও লাইসেন্স না থাকাসহ নানা কারণে আড়াই লাখ টাকার বেশি জরিমানা করা হয়েছে।

খাদ্য মন্ত্রণারয় জানিয়েছে, রাজধানীর তিলপা এলাকা, খিলগাঁও, গোরানে বিভিন্ন চালের ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে যাদের ফুড গ্রেইন লাইসেন্স নেই বা লাইসেন্সের মেয়াদ শেষ তাদের তিন দিনের মধ্যে লাইসেন্স নেওয়া ও নবায়নের নির্দেশ দেওয়া হয়। রাজধানী ছাড়াও ঢাকা বিভাগের কয়েকটি জেলায় অভিযান পরিচালনা করেছে। তবে কোনো চালের দোকানে অবৈধ মজুত পাওয়া যায়নি। কিন্তু বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা ও লাইসেন্স ছিল না।

এছাড়াও সারাদেশে অভিযান পরিচালনা করে লাইসেন্স না থাকা ও মূল্য তালিকা প্রদর্শন না করাসহ নানা কারণে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৯২ হাজার ৫শ টাকা জরিমানা আদায় করেছে মন্ত্রণালয়।

এদিকে ঢাকায় কয়েকটি স্থানে পৃথক অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটি বিভিন্ন চালের আড়ৎ, মুদি দোকানে অভিযান পরিচালনা করে মূল্য তালিকা হালনাগাদ না থাকা, মূল্য তালিকায় উল্লেখিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করা, মুদি দোকানে অননুমোদিত রং ও হাইড্রোজ বিক্রয়ের উদ্দেশে সংরক্ষণ করায় সাত প্রতিষ্ঠানকে এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করেছে।

প্রসঙ্গত সম্প্রতি দেশের বাজারে চালের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় গত ১ জুন থেকে খাদ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার-সংরক্ষণ অধিদপ্তর সারাদেশে চালের বাজারে অভিযান পরিচালনা করে আসছে।