দেশে মোবাইল ইন্টারনেটের গতি শ্লথ, ব্রডব্যান্ডে উন্নতি

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের গতির আরও তিন ধাপ অবনতি হলেও ব্রডব্যান্ড ইন্টারনেটে দুই ধাপ উন্নতি হয়েছে। রোববার বৈশ্বিক ইন্টারনেটের গতির সূচক প্রকাশ করা খ্যাতনামা প্রতিষ্ঠান ওকলা বছরের তৃতীয় প্রান্তিকের রিপোর্টে এ তথ্য দিয়েছে।

এই সূচক অনুযায়ী বর্তমানে ১৪১টি দেশের মধ্যে মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ১৩৪তম। মোবাইল ইন্টারনেটের ক্ষেত্রে বাংলাদেশে চারটি অপারেটরের গড় ডাউনলোডের গতি ৮ দশমিক ৯১ এমবিপিএস এবং আপলোডের গতি ৬ দশমিক ৭২ এমবিপিএস। গতির এ চিত্র বিবেচনায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন।

এদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটে বাংলাদেশের অবস্থানের উন্নতি হয়েছে। আগের প্রান্তিকে ব্রডব্যান্ড ইন্টারনেটে বাংলাদেশের অবস্থান ছিল ৯৬। তৃতীয় প্রান্তিকের শেষে সে অবস্থানের উন্নতি হয়ে বাংলাদেশ ৯৪ নম্বরে উঠেছে। এর ফলে দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়।

সূচকের তথ্য-উপাত্ত থেকে দেখা যায়, এর আগে বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৫তম। দ্বিতীয় প্রান্তিকের পর আগস্ট মাসে বাংলাদেশের অবস্থানের কিছুটা উন্নতি হয় এবং সূচকে ১৩১ নম্বরে উঠে আসে। এর পর আবার অবস্থানের তিন ধাপ অবনতি হয়ে ১৩৪ নম্বরে নেমে আসে।

সূচকে দেখা যায়, দক্ষিণ এশিয়ায় মোবাইল ইন্টারনেটের গতিতে শীর্ষে আছে মালদ্বীপ। দেশটিতে মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোডের গতি ৪৮ দশমিক ৪৬ এমবিপিএস এবং আপলোডের গতি ১৬ দশমিক ৩০ এমবিপিএস। এ অঞ্চলের অন্যান্য দেশের মধ্যে ভারতের অবস্থান ১১৭, শ্রীলঙ্কার ১২০ এবং নেপালের ১০৭তম। বাংলাদেশের প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৮৮তম।