ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়াল বাংলাদেশ

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৫ দিন বাড়িয়ে দিয়েছে ঢাকা। ফলে আগামী ১৪ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে আন্তর্জাতিক সীমান্ত।

সোমবার রাজধানী ঢাকায় বিদেশ সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পর বিদেশমন্ত্রকের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস মিডিয়াকে জানান যে আগের সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন পর্যন্ত সীমান্ত বন্ধ ছিল। ভারতের করোনা ভাইরাসের পরিস্থিতির অবনতি হওয়ায় গত ২১ এপ্রিল স্থলসীমান্ত বন্ধ করে দেওয়া হয়। এ সময় যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, ভারতে অবস্থিত বাংলাদেশ মিশনের অনুমতি নিয়ে তাঁরা নির্ধারিত স্থলসীমান্ত দিয়ে দেশে ফিরে আসার সুযোগ পেয়েছেন। তবে স্থলসীমান্ত বন্ধ থাকলেও এ সময় পণ্য পরিবহণ অব্যাহত ছিল।

মাশফি বিনতে শামস আরও জানান, ভারত থেকে বেনাপোল, আখাউড়া, হিলি, দর্শনা, বুড়িমারি এই পাঁচ পয়েন্ট দিয়ে বাংলাদেশের নাগরিকরা দেশে ফিরেছেন। তবে বাংলাদেশের লোকজনের ফিরে আসার সংখ্যা কমে যাওয়ায় এখন থেকে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার শুধু এই তিন দিন দেশের ওই পাঁচ স্থলসীমান্ত দিয়ে লোকজন ফিরতে পারবেন। ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানো হলেও আগের মতোই ভারতে চিকিৎসার জন্য অবস্থান করা বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তাদের ফিরতে হলে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে ফিরতে পারবেন। অনুমতির জন্য সেখানের বাংলাদেশ মিশনে আবেদন করতে হবে। তবে সীমান্ত বন্ধ থাকলেও পণ্য পরিবহন চালু থাকবে। প্রসঙ্গত, বাংলাদেশে ভারতীয় ভ্যারিয়েন্ট যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অবশ্য কয়েকদিন যাবৎ মৃত্যুহার কমলেও করোনার দাপটে কাঁপছে বাংলাদেশও।