খাদ্যকথন অ্যাপ’র উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

খাদ্যকথন নামের অনলাইন ভিত্তিক একটি অ্যাপ’র উদ্বোধন করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

সোমবার বিকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে এর উদ্বোধন করা হয়। এ সময় বিজয়ের সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে মুজিব কর্ণারের উদ্বোধন এবং খাদ্যবার্তা নামের একটি ত্রৈমাসিক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন।

‘খাদ্যকথন’ বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত একটি অনলাইন ভিত্তিক অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে দেশ এবং দেশের বাহিরের সর্বস্তরের মানুষ নিরাপদ খাদ্য সম্পর্কিত নানান বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

খাদ্যকথন অ্যাপ সম্পর্কে খাদ্যমন্ত্রী বলেন, আমরা অনেকেই জানি না, আমরা যা খাই সেসব খাদ্য নিরাপদ কি না বা কিভাবে খাদ্য নিরাপদ হবে, খাদ্যকে কিভাবে সংরক্ষণ করতে হবে। কিন্তু আমাদের দায়িত্ব হলো মানুষকে নিরাপদ খাদ্য সম্পর্কে সচেতন করা। মানুষকে সচেতন করার মাধ্যম হিসেবে খাদ্যকথন অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ডিজিটাল বাংলাদেশে মানুষ মোবাইলে এই অ্যাপের মাধ্যমে নিরাপদ খাদ্য সম্পর্কে জানতে পারবে।

সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নই ছিল সোনার বাংলা গড়ে তোলা। মানুষ যাতে নিরাপদে পেট ভড়ে ভাত খেতে পারেন। সেজন্য বঙ্গবন্ধু ভেজাল এবং মজুতদারের বিরুদ্ধে মামলা করার আইন করে দিয়ে গেছেন। আমরা আজ খাদ্যে সয়ংসম্পূর্ণ হয়েছি। তাই খাদ্যের জন্য না খেয়ে থাকে না কেউ, খাদ্যের অভাবে কেউ মারা যায় না। তবে পুষ্টির অভাব রয়েছে। সঙ্গে নিরাপদ খাদ্য আমরা কিভাবে পাব তা নিয়ে আমাদের চিন্তা রয়েছে। যখন খাদ্যের অভাব ছিল তখন খাদ্য নিরাপদ কি না বা পুষ্টি, অপুষ্টির চিন্তা ছিল না। কিন্তু এখন পুষ্টি এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্য পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন করেছেন। সে লক্ষ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ দেশের জেলায় জেলায় বিস্তার লাভ করেছে। আশা করছি উপজেলা পর্যায়েও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কর্মকর্তা থাকবে।

আরইউ