বাজেট পাশের আগেই বাড়তি কর আরোপ, বিটিআরসির কড়া জবাব

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বাজেট পাসের আগেই মোবাইল অপারেটর গুলো বাড়তি শুল্ক আরোপ করায়, তা জানতে চেয়ে মোবাইল অপারেটরদের কড়া ভাষায় ই-মেইল পাঠিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে।আগামী ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও ইতমধ্যেই বাড়তি শুল্ক আরোপ শুরু করেছে অপারেটরগুলো।এখনি বাড়তি শুল্ক আরোপ আদায়ের প্রমান পেলে নজিরবিহীন কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বিটিআরসি ।

এখনি বাড়তি শুল্ক আরেপের জন্য কি ধরনের শাস্তি হতে পারে,সেগুলোও বিটিআরসি থেকে পাঠানো ই-মেইলে বলা হয়।শাস্তির মধ্যে রয়েছে সব ধরনের অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া বন্ধ করে দেওয়া। সব সেবা ও ট্যারিফ অনুমোদন বন্ধ করে দেওয়া।

এনবিআর এর সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ, সম্পূরক শুল্ক ও অন্যান্য শুল্ক আরোপ করা হলে সেটা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। কারণ, তা না হলে অপব্যবহার করার সুযোগ থাকে। যেমন, বাজেটে গাড়ির ওপর যদি বাজেট ঘোষণাকালে শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়, আর কার্যকর হয় জুলাই থেকে, তাহলে আগে গাড়ি আমদানি করে রাখার প্রবণতা তৈরি হতে পারে। 

এনবিআর ও মোবাইল অপারেটরদের সুত্র বলছে, ২০১৫-১৬ অর্থবছরে ১৫ শতাংশ হারে ভ্যাট ও ৩ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়। ২০১৬-১৭ অর্থবছরে সম্পূরক শুল্ক বাড়িয়ে ৫ শতাংশ করা হয়। আর চলতি ২০১৯-২০ অর্থবছরে সম্পূরক শুল্ক আরও বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে।