যেসব এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত

অনলাইন ডেস্ক: ঢাকার দুই সিটি করপোরেশন সহ চট্টগ্রাম সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ড ও নরসিংদী, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার একাধিক উপজেলাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। মহামারী করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির এক সভায় এসব এলাকাকে ‘রেড জোন’চিহ্নিত করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭ টি ওয়ার্ড ও দক্ষিণ সিটি করপোরেশনের ২৮ ওয়ার্ড মিলে মোট ৪৫টি এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর আর চট্টগ্রাম সিটি করপোরেশন মোট ১১টি এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি থাকছে নরসিংদী, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার বেশ কিছু উপজেলা।

ঢাকা উত্তর সিটির যেসব এলাকা রেড জোন হিসেবে ধরা হয়েছে সেগুলো হলো: গুলশান,মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, বাড্ডা, ক্যান্টনমেন্ট, , মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রাজাবাজার, উত্তরা, মিরপুর।

ঢাকা দক্ষিণ সিটির যে ২৮টি এলাকা রেড জোন হিসেবে ধরা হয়েছে সেগুলো হলো: ধানমন্ডি, জিগাতলা, গেন্ডারিয়া, লালবাগ, আজিমপুর, বাসাবো ,শান্তিনগর, পল্টন, কলাবাগান এলিফ্যান্ট রোড, সেগুনবাগিচা, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরিবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, , , রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড।

চট্টগ্রাম সিটির যে ১০ এলাকাকে রেড জোনের মধ্যে রাখা হয়েছে সেগুলো হলো: চট্টগ্রাম বন্দরে ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, পাহাড়তলির ১০ নম্বর ওয়ার্ড, খুলশীর ১৪ নম্বর ওয়ার্ড, পতেঙ্গার ৩৯ নম্বর ওয়ার্ড, কোতোয়ালির ১৬, ২০, ২১ ও ২২ নম্বর ওয়ার্ড, হালিশহর এলাকার ২৬ নম্বর ওয়ার্ড।

এদিকে ঢাকার বাইরে গাজীপুরের সব কটি উপজেলাকে রেড জোন হিসেবে ধরা হয়েছে। নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার, রূপগঞ্জ, সদর এবং পুরো সিটি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা বলেন, কিছু কিছু এলাকা নির্দিষ্ট করা হচ্ছে। ঢাকার এলাকাগুলোতে আমরা সহযোগিতা করছি। কিন্তু নির্দেশনা হচ্ছে, সিভিল সার্জন মহোদয়েরা নিজেরাই ঘোষণা করবেন। আমরা তাদের সহযোগিতা করব। এটা স্থানীয়ভাবেই নিয়ন্ত্রণ করতে হবে। স্থানীয়ভাবে সিদ্ধান্ত হওয়াটা বেশি গুরুত্বপূর্ণ।’