বিআরটিসি বাসে দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে

ভুলতা-কুড়িল রাস্তা চলাচলরত বিআরটিসি বাসে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। অতিরিক্ত ভাড়া আদায়, যাত্রীদের সঙ্গে অসদাচরণ, ব্রিজের টোল ফাঁকি আর নোটিশ ছাড়া জায়গায় জায়গায় কাউন্টার বন্ধের অভিযোগ উঠেছে এই পরিবহন সংস্থার বিরুদ্ধে। এ রুটে অন্য কোনো গণপরিবহন চলতে দেয়া হয় না বলেও অভিযোগ যাত্রীদের।

বিআরটিসি বাসে ৬০ শতাংশ অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। যাত্রীও উঠানো হচ্ছে অতিরিক্ত।রূপগঞ্জের গাউছিয়া এলাকা থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচলরত বিআরটিসি বাসে এমনটাই দেখা গিয়েছে।

গাউছিয়া থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত একমাত্র বিআরটিসি বাসই চলাচল করে। গাউছিয়া থেকে কুড়িল বিশ্বরোডের ভাড়া ৪০ টাকা হলেও অতিরিক্ত ভাড়াসহ আদায় করা হচ্ছে ৬৫ টাকা। তিনি বলেন, এ রুটে অন্য কোনো গণপরিহন না থাকায় সাধারণ মানুষ বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছেন। এতে সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হচ্ছে, জানান কাঞ্চন এলাকার যাত্রী জামাল মতুয়া।

বাসে অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে কিন্তু যাত্রীও উঠানো হচ্ছে অতিরিক্ত। যাত্রীরা কেউ অতিরিক্ত ভাড়ার ব্যাপারে প্রতিবাদ করলে বাস কাউন্টারের লোকজন তাদের সঙ্গে খারাপ আচরণ ও মারধর করেন। তারা অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিসি বাস ডিপো ব্যবস্থাপকের দৃষ্টি আকর্ষণ করেন কিছু যাত্রী।

রূপগঞ্জের বিআরটিসি বাসের ঠিকাদার জিল্লুর রহমান বলেন, সরকার নির্ধারিত ভাড়া নিয়েই বিআরটিসি বাস চলাচল করছে। তবে তিনি বলেন, ‘অতিরিক্ত যাত্রী নেয়াটা অন্যায়। তবে অতিরিক্ত যাত্রী নেয়ার পেছনে আমাদের হাত নাই। আমাদের অগোচরে যাত্রী বেশি নিয়ে বাস চালাচ্ছেন চালক ও সহকারীরা

বিআরটিসি বাস ডিপোর ব্যবস্থাপক জিয়াউর রহমান বলেন, ‘প্রতিটি বাসে আমাদের হটলাইন নম্বর দেয়া আছে। কোনো যাত্রী অভিযোগ করলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিই।