প্রতারিত ভোক্তা, অভিযোগে মিলছে প্রতিকার

ঢাকা, ৭ আগস্ট বুধবারঃ দেশে বহুকাল ধরেই ভোক্তারা প্রতারিত হয়ে আসছিলেন বিভিন্ন ক্ষেত্রে, বিভিন্ন ছদ্মবেশী বাহানায়। একইসাথে ভোক্তারাই শেষ পর্যন্ত ক্ষতিগ্রস্ত অংশ এই রাষ্ট্রে। তবে, আশাবাদী হবার মতো কিছু পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে সাম্প্রতিক সময়ে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সীমিত লোক ও অর্থবল নিয়েও সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে দেশব্যাপী ভোক্তা অধিকার সমুন্নত রাখতে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা কার্যালয়ের উপ পরিচালক আফরোজা রহমানের থেকে জরিমানার ২৫ শতাংশ গ্রহণ করছেন অভিযোগকারী ভোক্তা।

অনেকেরই জানা নেই, ভোক্তা যে কোন ক্ষেত্রে প্রতারিত হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে তিনি জরিমানা করাতে পারেন প্রতারক ব্যবসায়ী অথবা প্রতিষ্ঠানকে। শুধুমাত্র তাই নয় আইন অনুসারে আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ অভিযোগ দায়েরকারী ভোক্তা পাবেন। ইতোমধ্যে, এমন বহু নজীর স্থাপন করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা কার্যালয়ের উপ পরিচালক আফরোজা রহমানের থেকে জরিমানার ২৫ শতাংশ গ্রহণ করছেন অভিযোগকারী ভোক্তা।

তেমনই তিনটি ঘটনা নিয়ে এই প্রতিবেদন, অভিযোগকারী একজন ভোক্তা দি গ্রীন লাউঞ্জ রেস্টুরেন্টে খাবার বিল বাবদ ২৭৭১ টাকা পরিশোধ করার নিমিত্তে ক্রেডিট কার্ড প্রদান করলে ২৭৭১ টাকার বিপরীতে ৫৫৪২ টাকা ক্রেডিট কার্ড থেকে নগদায়ন করা হয়। এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ অভিযোগ করলে অভিযোগ প্রমাণিত হওয়ায় অভিযুক্ত প্রতিষ্ঠানকে ১লক্ষ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং জরিমানা ২৫ শতাংশ হিসেবে ভোক্তা ২৫ হাজার টাকা গ্রহণ করেন। 

বাটা শ্যু স্টোর খিলগাঁও শাখাকে একই পণ্যে দুই ভিন্ন মূল্যের স্টিকার লাগানোর অপরাধে এবং অশান ফার্মা, বনানীকে পণ্যের মোড়কে খুচরা বিক্রয় মূল্য লেখা না থাকার অপরাধে যথাক্রমে ৮ হাজার ও ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং জরিমানার ২৫ শতাংশ অর্থ ভোক্তা গ্রহণ করেন।

ভোক্তা হিসেবে প্রতারিত হলে আপনিও অভিযোগ করুন পেতে পারেন ; জরিমানার ২৫ শতাংশ অর্থ। অভিযোগ করুন- [email protected] এবং ক্যাব-এর ভোক্তা অভিযোগ নিষ্পত্তি কলসেন্টার-এর সহায়তায় অভিযোগ দায়ের করতে পারেন ই মেইল – [email protected], [email protected] ফোন : ০১৯৭৭০০৮০৭১, ০১৯৭৭০০৮০৭২