আগ্রাবাদের সিজল ও জিইসির জামান হোটেলকে ৩ লাখ টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ না করে খাদ্য সামগ্রী তৈরি করায় চট্টগ্রামের দুটি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (৪ এপ্রিল) চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী এ অভিযানের নেতৃত্ব দেন।

জরিমানা করা প্রতিষ্ঠান দুটি হলো; আগ্রাবাদের সিজল কারখানা ও জিইসি মোড়ের জামান হোটেল অ্যান্ড বিরানি হাউজ। প্রত্যেক প্রতিষ্ঠানকেই ১ লাখ ৫০ হাজার টাকা করে মোট তিন লাখ জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলাকালে দেখা যায়, অস্বাস্থ্যকর, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশে মিষ্টান্ন ও বেকারি পণ্য উৎপাদন ও কর্মরত কর্মীদের স্বাস্থ্য সনদ ছাড়াই কাজ চলছে আগ্রাবাদের সিজল কারখানায়। এছাড়া জিইসি মোড়ের জামান হোটেল অ্যান্ড বিরানি হাউজেও অস্বাস্থ্যকর, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশে খাদ্য পণ্য তৈরি করা হচ্ছিল। এ কারণে প্রতিষ্ঠান দুইটিকে দেড় লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া একই অভিযানে চৌমুহনী মোড়ে ফুটপাত দখল করে ব্যবসা করার দায়ে কবির ক্রোকারিজ স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে সিটি করপোরেশনের স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজনের নেতৃত্বে নগরীর সাগরিকা রোড ও বেপারীপাড়া এলাকায় অভিযান চালানো হয়। এ সময় রোডের ফুটপাত, নালা ও রাস্তা দখল করে পুরাতন লোহা, দোকানের মালামাল ও নির্মাণ সামগ্রী স্তূপ করে চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে ১১ দোকানদারকে ৩১ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া একই আদালত সদরঘাট থানার পশ্চিম মাদারবাড়ী ডিটি রোডের মেসার্স রিগ্যাল হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের মালিককে ১২ হাজার টাকা জরিমানা করেন।